Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিকল্প বিরোধ নিষ্পত্তির প্রয়োগ মামলার বোঝা কমাতে পারে

মতবিনিময় সভায় আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিভিন্ন কারণে মামলাজট তৈরি হয়েছে। এসব আদালতে মামলার চাপ কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতির প্রয়োগ বাড়াতে হবে এবং দ্রুত ও স্বল্প ব্যয়ে এ সেবা দিতে হবে। পাশাপাশি এ বিষয়ে মানুষকে ব্যাপকভাবে সচেতন করে তুলতে হবে। কারণ, এডিআর পদ্ধতির সফল প্রয়োগ আনুষ্ঠানিক মামলার বোঝা কমিয়ে সামাজিক সম্প্রীতি রক্ষার ক্ষেত্রেও সুদূরপ্রসারী প্রভাব ফেলবে।
আইনমন্ত্রী গতকাল শনিবার ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ‘ডিসকাশন অন মিটিং দ্য নীডস অব জাস্টিস সেকারস’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন। ‘ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র সহযোগিতায় ইউএস-এইডের প্রমোটিং পীস অ্যান্ড জাস্টিস (পিপিজে) অ্যাকটিভিটির উদ্যোগে এ মতবিনিময় সভা হয়।
সভায় ২০টি জেলার জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড কর্মকর্তারা অংশ নেন। সভার মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা আইনগত সহায়তা প্রদান কার্যক্রম আরো জোরদার করতে নিজ নিজ অভিজ্ঞতার আলোকে মতামত প্রকাশ করেন।
আইনিসুল হক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম লক্ষ্য ছিল শোষণমুক্ত সমাজ এবং কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সবার জন্য ন্যায়বিচার নিশ্চিত করা। তিনি ১৯৭২ সালে জাতিকে যে সংবিধান উপহার দেন তাতে জাতি, বর্ণ, লিঙ্গ বা ধর্ম নির্বিশেষে সবার জন্য সমান অধিকার, ন্যায়বিচারের প্রবেশাধিকার এবং মৌলিক অধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে। তাই বাংলাদেশ সরকার সব নাগরিকের মৌলিক মানবাধিকার এবং ন্যায়বিচাওে প্রবেশাধিকার নিশ্চিত করতে সাংবিধানিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ।
মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব মানুষের জন্য সময়োপযোগী এবং মানসম্পন্ন বিচার সেবা প্রদানে বিচার বিভাগকে সবধরনের সহযোগিতা করে যাচ্ছে। পাশাপাশি প্রয়োজনীয় বিধিমালা প্রণয়নের মাধ্যমে দরিদ্র ও অধিকারবঞ্চিত মানুষকে আইনগত সহায়তা দেয়া হচ্ছে।
তিনি বলেন, কোভিড-১৯ অতিমারির সময়ও জনগণকে ন্যায়বিচার পেতে সরকার চেষ্টা করেছে। সেসময় মানুষের ন্যায়বিচারে প্রবেশাধিকার বড় চ্যালেঞ্জের মুখে পড়েছিল। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে সরকার সেই চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হয়েছে।
মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। এতে ইউএস-এইডের বাংলাদেশের মিশন পরিচালক ক্যাথরিন ডি. স্টিভেনস, প্রমোটিং পীস অ্যান্ড জাস্টিসের চীফ অব পার্টি হেদার গোল্ডস্মিথ, ঢাকার জেলা ও দায়রা জজ এএইচএম হাবিবুর রহমান ভূঁইয়া, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব ড. শেখ গোলাম মাহবুব প্রমুখ আলোচনায় অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ