Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৫০ দেশের সহায়তা নিয়েও বেকায়দায় ইউক্রেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

এ সপ্তাহে ইউক্রেন জুড়ে রাশিয়া যে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছিল তার পরিপ্রেক্ষিতে পশ্চিমা সরকারগুলো ইউক্রেনে নতুন অস্ত্র ব্যবস্থা পাঠাচ্ছে বা আরো সহায়তা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। বুধবার ব্রাসেলসে মার্কিন নেতৃত্বাধীন ইউক্রেন প্রতিরক্ষা যোগাযোগ গ্রæপ এবং ন্যাটো প্রতিরক্ষা মন্ত্রীরা বৈঠক করেছেন।

সেখানে উপস্থিত ৫০টিরও বেশি পশ্চিমা দেশ ইউক্রেনের জন্য আরো অস্ত্র, বিশেষ করে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রতিশ্রæতি দিয়েছে। বৈঠকে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন যে, ২৪ ফেব্রæয়ারি ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়ার সর্বশেষ হামলাগুলি তার ‘তীব্রতা ও নিষ্ঠুরতা’ প্রকাশ করেছে। মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক এ মিলি বলেছেন, ‘ইউক্রেন যা চাইছে, এবং আমরা যা মনে করি তা সরবরাহ করা যেতে পারে, তা হল একটি সমন্বিত আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যা স্বল্প, মাঝারি এবং দীর্ঘ পাল্লার জন্য বিভিন্ন অস্ত্র সমন্বিত। তবে ফলাফলটি পশ্চিমা সরবরাহকৃত সিস্টেম এবং সোভিয়েত- এবং রাশিয়ান-নির্মিত সিস্টেমর একটি ‘জগাখিচুরি’ হবে যা ইউক্রেনের ইতিমধ্যেই রয়েছে এবং সেগুলি কার্যকরী হয়ে উঠতে কিছু সময় লাগবে।’

‘কাজটি হবে তাদের একত্রিত করা, তাদের মোতায়েন করা, তাদের প্রশিক্ষিত করা কারণ এই সিস্টেমগুলির প্রতিটি আলাদা। এটি নিশ্চিত করতে হবে যে, সেগুলো একে অপরের কমান্ড, নিয়ন্ত্রণ ও যোগাযোগ ব্যবস্থার সাথে একসাথে লিঙ্ক করতে পারে এবং তাদের সাথে সমন্বিতভাবে কাজ করতে পারে এমন রাডার রয়েছে তা নিশ্চিত করা। সেগুলোকে একে অপরকে সাথে মিলে কাজ করতে হবে যাতে তারা অন্তর্মুখী হামলা ঠেকাতে পারে ও তাদের লক্ষ্য অর্জন করতে পারে,’ তিনি বলেন, ‘সুতরাং এটি একটি প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে বেশ জটিল।’

এদিকে, পশ্চিমা অস্ত্র দিয়েও যুদ্ধক্ষেত্রে তেমন কোন সাফল্য না পাওয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আরো অস্ত্র ও অর্থ সাহায্য দাবী করেছেন। বুধবার তিনি বলেছিলেন যে, আন্তর্জাতিক দাতাদের কাছ থেকে আর্থিক সহায়তা বৃদ্ধি যুদ্ধ আরো দ্রæত শেষ করতে সহায়তা করবে। তিনি আরো বলেন, আগামী বছরের আনুমানিক বাজেট ঘাটতি বন্ধ করতে তাদের ৩ হাজার ৮০০ কোটি ডলার প্রয়োজন।

‘ইউক্রেন এখন যত বেশি সহায়তা পাবে, যত তাড়াতাড়ি আমরা রুশ যুদ্ধের অবসান ঘটাব এবং যত তাড়াতাড়ি এবং আরো নির্ভরযোগ্যভাবে আমরা গ্যারান্টি দেব যে এই ধরনের নিষ্ঠুর যুদ্ধ অন্য দেশে ছড়িয়ে পড়বে না,’ ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বার্ষিক বৈঠকের সময় জেলেনস্কি একটি ভার্চুয়াল ভাষণে বলেছিলেন। সূত্র : নিউইয়র্ক টাইমস, এপি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ