Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

গত বছরের তুলনায় চলতি বছরের আগস্ট পর্যন্ত বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ৫৩ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে। গতকাল বুধবার ইউএস অফিসিয়াল সোর্স অফিস অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলের (ওটিইএক্সএ) চলতি বছরের জানুয়ারি-আগস্টের পোশাক আমদানির পরিসংখ্যানের বরাতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বাংলাদেশের তৈরি পোশাক খাতের তৃতীয় বৃহত্তম পোশাক আমদানিকারক যুক্তরাষ্ট্র। ২০২২ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সময়ে বাংলাদেশ থেকে ৬ দশমিক ৬৪ বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র।
এছাড়া ২০২২ সালের প্রথম ৮ মাসে চীন থেকে যুক্তরাষ্ট্রের পণ্য আমদানি ৩৭ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। যার মূল্য ১৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে ভিয়েতমান থেকে দেশটির পণ্য আমদানি ৩৩ দশমিক ৬২ শতাংশ বেড়েছে। যার মূল্য ১২ দশমিক ৮০ বিলিয়ন ডলার।
মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষ ১০ পোশাক সরবরাহকারীর মধ্যে রয়েছে-ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান। এর মধ্যে ভারত থেকে পণ্য আমদানি ৫৯ দশমিক ৯০ শতাংশ, ইন্দোনেশিয়া থেকে ৫৬ দশমিক ৪৮ শতাংশ, কম্বোডিয়া ৫১ দশমিক ৬৪ শতাংশ, দক্ষিণ কোরিয়া ৪২ দশমিক ৯৬ শতাংশ এবং পাকিস্তান ৪২ দশমিক ১৬ শতাংশ বেড়েছে।
এ প্রসঙ্গে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, আমদানি পরিসংখ্যান ইঙ্গিত দেয় যে কোভিড সঙ্কট থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রিটেইল ইন্ডাষ্ট্রির দ্রুত পুনরুদ্ধার ঘটছে। ২০২২ সালের জুলাই পর্যন্ত বাংলাদেশের রফতানিতে এটি প্রতিফলিত হয়েছে, যা উল্লেখযোগ্যভাবে বেশি ছিল। হতাশাব্যাঞ্জক বিশ্ব অর্থনীতি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রেক্ষাপটে চলতি মাসে এবং পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্রের আমদানিতে এ ধরনের উচ্চ প্রবৃদ্ধির পূর্বাভাষ পাওয়া যায় না। যেহেতু চলতি বছরে আগষ্ট পর্যন্ত বাংলাদেশের পোশাক রফতানি ইতিবাচক প্রবৃদ্ধি বজায় রেখেছে, এটি সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের আমদানিতে প্রতিফলিত হবে। তাই আমরা সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আমদানিতে কিছুটা বৃদ্ধি দেখতে পারি, তবে ২০২২ সালের অক্টোবরে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের আমদানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ