Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশিদের বিদেশ ভ্রমণ বাড়ছে

রাজধানীতে ভিএসএফ’র সংবাদ সম্মেলন গন্তব্য প্রধানত অস্ট্রেলিয়া, কানাডা, ইউকে, ইউএসএ : শিক্ষার্থী ভিসার আবেদন যুক্তরাজ্যেরই বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশ থেকে বিদেশ ভ্রমণ বাড়ছে। ফলে বৃদ্ধি পাচ্ছে ভিসা আবেদনের সংখ্যাও। গত বছরের ৯ মাসের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ১৬০ শতাংশ বেড়েছে ভিসা আবেদনের হার। এসময়ে এ আবেদনের হার করোনা মহামারির আগের সময়ের সমান। করোনা ধাক্কা কাটিয়ে উঠছেন ভ্রমণপিপাসু মানুষ। গতকাল বুধবার বিশ্বের বৃহত্তম ভিসা আউটসোর্সিং ও বিশ^ব্যাপী কূটনৈতিক মিশনের জন্য প্রযুক্তি পরিষেবা বিশেষজ্ঞ ভিএসএফ’র এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

রাজধানীর গুলশানের একটি হোটেলে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংস্থাটির দক্ষিণ এশীয় সিওও (চিফ ওপারেটিং অফিসার) প্রবুদ্ধা সেন। এসময় সংস্থার জেনারেল ম্যানেজার (কর্পোরেট এন্ড কমিউনিকেশন) সৌভিক মিত্রসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সন্মেলনে জানানো হয়, ব্যক্তিগত সেবার সার্বিক গ্রহণযোগ্যতা বৃদ্ধির ক্ষেত্রে অপশনাল প্রিমিয়াম লাউঞ্জ গত বছরের ৯ মাসের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১৬২ শতাংশ বেড়েছে। কেননা ভ্রমণকারীরা এখন আরামপ্রদ ও তলনামূলক কম অপেক্ষা করতে হয় এমন ভ্রমণ অভিজ্ঞতা বেছে নিচ্ছেন। অপশনাল ভিসা অ্যাট ইউর ডোরস্টেপ-এর ক্ষেত্রে গত অর্থবছরের তুলনায় এবছর ৯ গুণ বেড়েছে। এ সেবার আওতায় আবেদনকারীরা ঘরে বা অফিসে বসেই ভিসার সব কাজ সম্পন্ন করতে পারেন। ভ্রমণকারীদের গন্তব্য প্রধানত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। শিক্ষার্থী ভিসার আবেদন মূলত যুক্তরাজ্যেরই বেশি পাওয়া যাচ্ছে।
সংবাদ সন্মেলনে জানানো হয়, বাংলাদেশে বিদেশ গমনের চাহিদা অস্বাভাবিক বেড়েছে। ফলে ভিসা আবেদনের সংখ্যা যেকোন সময়ের তুলনায় সর্বোচ্চ। এর কারণ হিসেবে বলা হয়েছে, করোনা মহামারির পর আন্তর্জাতিক সীমানাগুলো খুলে দেওয়ায় এই প্রবণতা বাড়ছে। এছাড়া বিভিন্ন দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। পাশাপাশি দুবাই এক্সপো-২০২০ ও ফিফা বিশ^কাপ-২০২২ এর মতো আন্তর্জাতিক ইভেন্টগুলো পুনরায় চালু হয়েছে। আন্তর্জাতিক বিশ^বিদ্যালয়গুলোও চালু হয়েছে। এছাড়া আন্তর্জাতিক পর্যটকদের মাধ্যমে স্বাস্থ্যই প্রথম ধারণায় বিশ্বজুড়ে স্পর্শবিহীন প্রযুক্তির ব্যাপক চর্চা হচ্ছে ফলে ভিসা চাহিদা বেড়েছে।
এক প্রশ্নের জবাবে প্রবুদ্ধা সেন বলেন, করোনার সময় দুই বছর মানুষ ঘর থেকে তেমন বের হতে পারেনি, ফলে এখন ভ্রমণ চাহিদা ব্যাপক বেড়েছে। এসময় তনি জানান, ভিএসএফ গ্লোবাল বিশ^জুড়ে ৬৬টি দেশের জন্য ১৪৪টি দেশে ৩ হাজার ৩শ’টিরও বেশি আবেদন কেন্দ্র ও ভিসা কার্যক্রম পরিচালনা করছে। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ২৪৮ মিলিয়নের বেশি আবেদন সফলভাবে প্রক্রিয়া করেছে। ভিএফএফ গ্লোবালের সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখ এবং সংযুক্ত আরব আমিরাতে রয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ