Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলভবনে কর্মরত অস্থায়ী গাড়ি চালকদের স্থায়ীকরণের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৪:২৭ পিএম

রেলভবন ঢাকার টিএলআর/অস্থায়ী গাড়ী চালকসহ কর্মচারীবৃদ্ধের উদ্যোগে সম্প্রতি রেলভবন প্রাঙ্গনে রেলভবনে কর্মরত টিএলআর/অস্থায়ী গাড়ি চালকসহ সকল টিএলআর/অস্থায়ী শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ ও চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ও রেলওয়ে মহাপরিচালক বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রেলভবনে কর্মরত গাড়ি চালকসহ সকল টিএলআর/অস্থায়ী শ্রমিকরা দীর্ঘদিন থেকে চাকরি করে আসলেও তাদের স্থায়ীকরণ করা হচ্ছে না। অনেকেই দীর্ঘ ৮-১০ বছর ধরে টিএলআর হিসেবে চাকরি করে আসছেন। এ অবস্থায় চাকরিচ্যুত হলে তারা অন্যকোন চাকরিতে প্রবেশের সুযোগ পাবেন না। অন্যদিকে গত ৪ মাস থেকে বেতন-ভাতা না পাওয়ার টিএলআর/ অস্থায়ী গাড়ী চালক ও শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। অথচ ২০০৩ সালে তৎকালীন মন্ত্রিপরিষদ বিভাগের সরকারি আদেশ বলা হয়েছে বর্তমানে রাজস্বখাতে অস্থায়ীভাবে সৃষ্ট পদ ৫ বছর এবং উন্নয়প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত পদ ৩ বছর পর স্থায়ী করার যে বিধান রয়েছে তা রহিত করে রাজস্ব খাতে অস্থায়ীভাবে সৃষ্ট এবং উন্নয়ন প্রকল্প থেকে রাজস্বখাতে স্থানান্তরিত উভয় ধরণের ৩ বছর পর স্থায়ী করা যাবে।

তারা আরো বলেন, ইতোমধ্যে আমরা দেখতে পেয়েছি গত প্রায় ২০ বছর যাবত রেলওয়েতে অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত হাজার হাজার শ্রমিক এ আদেশের উপর ভিত্তি করে মহামান্য আদালতের আদেশের মাধ্যমে তাদের নিজেদের চাকরি স্থায়ীকরণ সম্পন্ন করেছেন। যে আদেশ যারা আদালতের রায়ে রেলওয়ে কর্তৃপক্ষ অস্থায়ী শ্রমিকদের চাকরি স্থায়ীকরণ। কাছে, সেই সরকারি আদেশের পূর্ণবাস্তবায়ন করলে শ্রমিকদের আর আন্দোলন-সংগ্রাম বা আদালতের আশ্রয় নেয়ার প্রয়োজন হয় না। অথচ আমরা দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসলেও আমাদের দাবি পূরণ করা হচ্ছে না। টিএলআর বাতিল করে আউটসোর্সিং এর মাধ্যমে জনবল নিয়োগের পাঁয়তারা চলছে। এ অবস্থায় বেকারত্বের আশঙ্কা মাথায় নিয়ে চরম মানসিক অশান্তিতে আমাদের দিনযাপন করতে হচ্ছে। আমরা এ অবস্থা থেকে মুক্তি চাই। আউটসোর্সিং নামের। দাসত্ব প্রথা চালুর পরিকল্পনা বাতিল চাই।

মানববন্ধন শেষে দাবি সম্বলিত একটি স্মারকলিপি বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক বরাবর পেশ করা হয়। স্মারকলিপিতে রেলভবনে কর্মরত গাড়ি চালক ও টিএলআর/ অস্থায়ী শ্রমিকদের চাকরিস্থায়ীকরণ ও বকেয়া বেতন পরিশোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মহাপরিচালককে অনুরোধ জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন রেলভবনের টিএলআর/অস্থায়ী গাড়ি চালক জাকির হোসেন, কামাল হোসেন, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম, ইকবাল হোসেন, মো. খলিল, শাহাদাত হোসেন সুজন, মো. স্বপন, মো. জসিম, মো. হানিফ, মো. লিটন, শ্রী উজ্জল, শ্রী উৎপল, মো. মিজানুর রহমান, মো, সেলিমসহ আরো অনেকেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ