Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের মামলায় পরীক্ষা দিতে পারছেন না ছাত্র অধিকারের ৩ নেতা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার তিন বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে আয়োজিত স্মরণসভাকে কেন্দ্র করে ছাত্রলীগের মামলায় গ্রেফতার হওয়া ছাত্র অধিকার পরিষদের ৩ নেতা পরীক্ষা দিতে পারছেন না। গতকাল সোমবার বিষয়টি ইনকিলাবকে জানান ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

পরীক্ষায় অংশ নিতে না পারা নেতারা হলেন- সংগঠনের ঢাকা কলেজ শাখার সাবেক সহ-সভাপতি মোহাম্মদ রাকিব, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক ইউসুফ হোসাইন ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আবু মো. কাউছার। রাকিব রসায়ন বিভাগে, কাউছার রাষ্ট্রবিজ্ঞানে দ্বিতীয় বর্ষের ছাত্র। ইউসুফ অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

খোঁজ নিয়ে জানা যায়, রাকিব ও কাউছারের গতকাল সোমবারও একটি পরীক্ষা ছিল। চলতি মাস ও আগামী মাসে তাদের আরও বেশ কয়েকটি পরীক্ষা রয়েছে। আরেক নেতা ইউসুফের একটি পরীক্ষা রয়েছে আগামীকাল। কারাগারে থাকায় এই তিন নেতার সামনের পরীক্ষাগুলোতে অংশগ্রহণও অনিশ্চিত।

ছাত্রলীগের দায়ের করা দুই মামলায় গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন এই তিন নেতা। আজ মঙ্গলবার এই তিন নেতাসহ ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর জামিন আবেদনের শুনানির দিন ধার্য রয়েছে। ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, ছাত্রলীগ আমাদের নেতাকর্মীদের ওপর হামলা করেছে। আবার তাদের মামলায় আমাদের নেতাকর্মীরা কারাগারে। আমাদের সবাই শিক্ষার্থী। যার ফলে ক্লাস, পরীক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। কীসের ভিত্তিতে চলছে এই দেশ- আমাদের জানা নেই। আমরা আইনের প্রতি তবুও শ্রদ্ধাশীল। আশা করি, আগামীকাল জামিন পাবেন দুই মামলায় গ্রেফতার থাকা ২৪ নেতাকর্মী। আবরার ফাহাদ হত্যার তিন বছর পূর্তি উপলক্ষে গত শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। সেই সভায় ছাত্রলীগের হামলায় পরিষদের অন্তত ১৫ নেতা-কর্মী আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গেলে সেখানে গিয়েও তারা মারধরের শিকার হন। এরপর মেডিকেল থেকে নেতাকর্মীদের আটক করে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ। এরপর ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান গত শুক্রবার রাতেই শাহবাগ থানায় ছাত্র অধিকার পরিষদের ২৫ নেতা-কর্মী ও অজ্ঞাতনামা ১৪০ থেকে ১৫০ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেন। দুই মামলায় গ্রেপ্তার দেখিয়ে শনিবার সকালে ছাত্র অধিকারের ২৪ নেতা-কর্মীকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে পাঠায় শাহবাগ থানা পুলিশ। আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।



 

Show all comments
  • Kamal hussain ১১ অক্টোবর, ২০২২, ৯:০৮ এএম says : 0
    Say gunda league.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ