Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাস্তব ব্যবসার রোমাঞ্চ নিয়ে ফিরল ‘বিজমায়েস্ট্রোজ ২০২২’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:১৩ পিএম

স্নাতক অধ্যয়নরত দেশের শীর্ষ শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে আয়োজিত অন্যতম কাঙ্খিত ব্যবসায়িক সমস্যা সমাধান বিষয়ক প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ’-এর ১৩তম আসরের যাত্রা শুরু করেছে ইউনিলিভার বাংলাদেশ। ব্যবসা বিষয়ক রোমাঞ্চকর অভিজ্ঞতা দিতে ও বাস্তব পরিসরে প্রভাব ফেলতে সক্ষম এমন সমাধান খুঁজে পাবার লক্ষ্যে প্রতিষ্ঠানটির এই ফ্ল্যাগশিপ কার্যক্রম বিগত বছরগুলোতেও তরুণদের একটি প্ল্যাটফর্মের সুযোগ করে দিয়েছে। এছাড়া, ‘বিজমায়েস্ট্রোজ’ প্রতিযোগিতার বিজয়ীরা বাংলাদেশকে আন্তর্জাতিক অঙ্গন ‘ইউনিলিভার ফিউচার লিডারস লিগ’-এ প্রতিনিধিত্ব করবেন এবং তারা ইউনিলিভারের ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামেও অগ্রাধিকার পাবেন। পাশাপাশি প্রতিযোগিতার ১ম ও ২য় রানার আপ টিম ইউনিলিভারে ইন্টার্নশিপ করার বিশেষ সুযোগ লাভ করবে। সোমবার (১০ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বছর প্রতিযোগিতার থিম নির্ধারণ করা হয়েছে ‘তোমাকে সঙ্গে নিয়েই বাংলাদেশের উত্তরণ’ অথবা ‘বাংলাদেশ রাইজিং উইথ ইউ’। দেশের জনসংখ্যার বয়স-তাত্ত্বিক সম্ভাবনাকে কেন্দ্র করে আবর্তিত এ প্রতিযোগিতাটি তরুণদের একটি প্ল্যাটফর্ম গড়ে দেবে, এতে করে তারা জানতে পারবেন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কীভাবে দক্ষতাসমূহ কাজে লাগানো যায়। আগামী ২০৩০ সাল নাগাদ ১ কোটি তরুণকে কার্যকরী দক্ষতা অর্জনে সহযোগিতার মাধ্যমে তাদের চাকরির জন্য প্রস্তুত করে তুলতে ইউনিলিভারের বৈশ্বিক প্রতিশ্রুতি রয়েছে। বাংলাদেশে ইউনিলিভার বিভিন্ন বিষয়, যেমন: বিপণন সক্ষমতা বৃদ্ধি, খুঁটিনাটি বিষয়ে পারদর্শিতা অর্জন বা সফট স্কিলস তৈরি এবং ভবিষ্যৎ কর্মক্ষমতা বাড়ানোর উপায়সহ নানান খাতে দক্ষতা উন্নয়নে কাজ করছে।

বিজমায়েস্ট্রোজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের জন্য আয়োজিত একটি ব্যবসায়িক প্রতিযোগিতা, যেটি ইউনিলিভারের ব্র্যান্ডগুলোর ব্যবসার বাস্তবিক কেস স্টাডিগুলো তুলে ধরে। প্রতিযোগিতার প্রথম পর্বে দেশজুড়ে শিক্ষার্থীরা অনলাইন নিবন্ধনে যুক্ত হন। এরপর দ্বিতীয় রাউন্ডে তারা ইউনিলিভারের দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন কর্পোরেট ব্যক্তিত্বদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন এবং এতে প্রতিটি দল নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য (এফএমসিজি) ইন্ডাস্ট্রিতে কাজ করার ধরন সম্পর্কে ধারণা পান। বিভিন্ন ধরনের ও বৈচিত্র্যময় কাজের উপায় এবং সুযোগ সম্পর্কে জানতে পেরে শিক্ষার্থীরা ক্যারিয়ারের প্রাথমিক ধাপেই তাদের দক্ষতা ও আগ্রহের সঙ্গে মানানসই ক্যারিয়ার সম্পর্কে অবগত হতে পারেন। চূড়ান্ত পর্বে, টিমগুলো ‘রিয়েল কনজ্যুমার রিসার্চ,’ ‘ফিজিবিলিটি অ্যানালাইসিস’, এর ওপর ভিত্তি করে ‘এন্ড-টু-এন্ড বিজনেস সল্যুশন’ নিয়ে কাজ করে এবং পরিচালিত হয় ধারাবাহিক ‘মেন্টরশিপ রাউন্ড’। টেকসই বাসযোগ্য সহ-অবস্থান তৈরির লক্ষ্যে ইউনিলিভার কীভাবে ভোক্তাদের সঙ্গে সংযোগ স্থাপন করে, এই বিষয়টি শিক্ষার্থীদের উপলব্ধি করানো প্ল্যাটফর্মে তাদের প্রস্তুত করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয়ে থাকে।

নিজেকে ছাড়িয়ে যাবার ব্যাপারে ইউনিলিভার বাংলাদেশের লক্ষ্য নিয়ে কোম্পানির মানবসম্পদ বিভাগের পরিচালক সাকসী হান্ডা বলেন, “বিজমায়েস্ট্রোজে প্রতি বছর মেধাবীদের স্ফুরণ আমাকে অভিভূত করে। ২৫টি বিশ্ববিদ্যালয়ে আমাদের ক্যাম্পাস অ্যাম্বাসেডররা রয়েছেন; তারা আমাদের শিক্ষার্থীদের কাছে এই সুযোগ পৌঁছে দিতে সাহায্য করেন, যেটি তাদের ক্যারিয়ার এগিয়ে নিতে ভূমিকা রাখবে। এই বছর দলের সদস্যদের একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হবার বাধ্যবাধকতা আমরা পরিহার করেছি, যাতে করে অংশগ্রহণকারীদের ভিন্ন ভিন্ন ও বৈচিত্র্যময় সদস্যদের সঙ্গে অংশীদারিত্ব গড়ার সুযোগ তৈরি হয়। এছাড়া এ বছর বিজমায়েস্ট্রোজ প্রতিযোগিতায় দু’টি বুটক্যাম্প থাকবে, এতে এই গ্র্যাজুয়েটদের প্রতিশ্রুতিশীল ক্যারিয়ার গড়ার জন্য ভবিষ্যতের প্রয়োজনীয় দক্ষতা অর্জনে প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে।”

তিনি আরো বলেন, “‘বিজমায়েস্ট্রোজ’ একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রতিযোগিতা, যেখানে শিক্ষার্থীদের প্রতিটি ধাপে নিজেদের চ্যালেঞ্জ করতে জানার পাশাপাশি শিখন, ভুল বিষয় পরিহার ও পুনঃশিখনের প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এই প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীরা অনুধাবন করেছেন, কী করে এই অভিজ্ঞতা তাদের ক্যারিয়াওে দ্রুত সফলতার ভিত্তি তৈরি করছে এবং আরো বড় বড় স্বপ্ন দেখার আত্মবিশ্বাস জুগাচ্ছে।”

‘বিজমায়েস্ট্রোজ’ চ্যাম্পিয়নরা তের বছরে প্রায় ২৫টি দেশের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং দু’বার চ্যাম্পিয়ন ও তিনবার রানার আপ হবার মাধ্যমে বৈশ্বিক মঞ্চে বাংলাদেশকে গর্বিত করেছেন। গত বছর ‘বিজমায়েস্ট্রোজ’ এর চ্যাম্পিয়ন দল আন্তর্জাতিক আসর ‘ইউনিলিভার ফিউচার লিডার্স লিগ’ এ বিজয়ী হয়েছে এবং আন্তর্জাতিক পরিসরে কাজের সুযোগ পেতে দলটি এ বছর যুক্তরাজ্য ভ্রমণ করবে।

প্রতিযোগিতায় অংশ নিতে, স্নাতক চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের ‘বিজমায়েস্ট্রোজ’ এর অফিসিয়াল ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে এবং এটির লিংক ও আনুসাঙ্গিক নির্দেশনা পাওয়া যাবে ফেসবুকে ‘ইউনিলিভার ক্যারিয়ারস (বিডি) (যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/টহরষবাবৎঈধৎববৎংইধহমষধফবংয)’ পেজে। বিজমায়েস্ট্রোজ প্রতিযোগিতা শুরু হয়েছে ৮ অক্টোবর থেকে এবং ‘গ্র্যান্ড গালা ইভেন্ট’-এর মাধ্যমে চলতি বছরের নভেম্বরে আসরের সমাপ্তি হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ