Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নবীর (সা.) শিক্ষা গ্রহণ করলে সাম্প্রদায়িক সম্প্রীতি সুদৃঢ় হবে : ধর্ম প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ৭:০৭ পিএম

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেছেন, মোহাম্মদ (স.) মানবতার মুক্তিদাতা ও ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। তার থেকে শিক্ষা গ্রহণ করে কর্ম-পন্থা নির্ধারণ করলে আমাদের প্রিয় মাতৃভূমি হয়ে উঠবে উন্নত, সমৃদ্ধ, শান্তি ও কল্যাণময়। হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির যে দৃষ্টান্ত আমাদের দেশে আছে তা হতে পারে আরও সুসংহত ও সুদৃঢ়।

রবিবার (৯ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা) উপলক্ষে ইসলামে সাম্য ও সম্প্রীতি শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন করুণা, ক্ষমাশীলতা, বিনয়, সহিষ্ণুতা, সহমর্মিতা, শান্তিবাদিতাসহ মানবীয় সব গুণের সমন্বয়ের অধিকারী। তিনি ৪০ বছর বয়সে নবুওয়াত অর্জন করেছিলেন। আধ্যাত্মিকতার পাশাপাশি কর্মময়তাও ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১৯৭২ সালে প্রধান অতিথি হিসেবে ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) মাহফিলের শুভ উদ্বোধন করে বিশ্বনবী (সা.) এর আদর্শ প্রচার ও দ্বীনের খেদমতের এক নব দিগন্তের দ্বার উন্মোচন করেন। সেই ধারাবাহিকতায় আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ৫৬০টি মসজিদ নির্মাণ করছেন। তিনি একটি শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছেন। যেখানে হিংসা-বিদ্বেষ হানাহানি থাকবে না।

প্রতিমন্ত্রী বলেন, যেখানে সকল ধর্ম-বর্ণ এবং সম্প্রদায়ের মানুষ শান্তিতে বসবাস করতে পারবেন। সকলে নিজ নিজ ধর্ম যথাযথ মর্যাদার সঙ্গে পালন করতে সক্ষম হচ্ছেন। জাতীয় প্রেস ক্লাবে সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সৈয়দ আক্তার ইউসুফ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ