Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ঐতিহাসিক ঈদে মিলাদুন্নবী (সা.) জুলুছ আজ

নেতৃত্ব দেবেন আল্লামা তাহের শাহ ব্যাপক প্রস্তুতি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামে আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় ঐতিহাসিক ঈদে মিলাদুন্নবী (সা.) জশনে জুলছ আজ রোববার। আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহর নেতৃত্বে ও তার সফরসঙ্গীদ্বয় আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ এবং আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহর অংশগ্রহণে এই জুলুছ সকাল ৮টায় নগরীর ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা সংলগ্ন আলমগীর খানকাহ-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকে শুরু হবে।আয়োজকরা আশা করছেন, এবারের জুলুছে লাখো মানুষের সমাবেশ ঘটবে। গত দুই বছর করোনা-লকডাউনের কারণে বিধি-নিষেধের মধ্যে সীমিত আকারে হয়েছে জুলুছ। তবে এবার কোন বিধি-নিষেধ না থাকায় জুলুছে নবীপ্রেমিক মানুষের ঢল নামবে বলে আশা করা হচ্ছে। জুলুছকে ঘিরে নগরীর সড়ক মোড় ও সড়কদ্বীপে কালেমাখচিত পতাকা ও বর্ণিল ব্যানার, ফেস্টুন লাগানো হয়েছে। কয়েকটি সড়কে আলোকসজ্জার ব্যবস্থাও করা হয়েছে।

জুলুছ আলমগীর খানকাহ থেকে বিবির হাট, মুরাদপুর, মির্জারপুল, কাতালগঞ্জ হয়ে অলিখাঁ মসজিদ, চকবাজার, কেয়ারী মোড় প্যারেড ময়দানের পশ্চিম পাশ হয়ে চট্টগ্রাম কলেজ, গণি বেকারী (ডানে মোড়), খাস্তগীর স্কুল (ডানে মোড়), শহীদ সাইফুদ্দীন খালেদ রোড, আসকার দিঘী, কাজীর দেউরী (ডানে মোড়), আলমাস (বামে মোড়), ওয়াসা (ডানে মোড়) জিইসি, ২ নম্বর গেইট, পুনরায় মুরাদপুর (বামে মোড়), বিবির হাট হয়ে জামেয়া মাদরাসা সংলগ্ন জুলুস ময়দানে দুপুর ১২টায় মাহফিলে মিলিত হবে।

সেখানে নামাজে যোহর এবং নামাজ শেষে দোয়া ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। ঐতিহাসিক জশ্নে জুলুছে অংশগ্রহণের জন্য কেন্দ্রীয় আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিন ও সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন উম্মতে মুহাম্মাদী ও সিলসিলার আশেকানবৃন্দকে অনুরোধ জানিয়েছেন। নগর পুলিশের ট্রাফিক বিভাগের পক্ষ থেকে জুলুছকে ঘিরে কয়েকটি সড়কে যান চলাচল সীমিত করা হয়েছে। জুলুছের নিরাপত্তায় এবং যানজট নিরসনে নেয়া হয়েছে সর্বাত্মক প্রস্তুতি।

অন্যদিকে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন দরবার ও খানকায় ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
বোয়ালখালীর আহলা দরবার প্রাঙ্গণে আজ মিলাদুন্নবী (সা.) মাহফিল অনুষ্ঠিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- পবিত্র খতমে কোরআন, কেরাত, হামদ, নাত, জিকির, দরূদ শরীফ, মাহফিল ও আখেরি মোনাজাত। এতে ওলামায়ে কেরামগণ বক্তব্য রাখবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ