Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছাত্র অধিকারের ২৪ নেতা-কর্মীর মুক্তি দাবি গণতন্ত্র মঞ্চের

আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলার নিন্দা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে একটি ‘দলীয় বাহিনী’তে পরিণত করেছে। এ ছাড়া সর্বত্র দলীয় ‘গুন্ডা বাহিনী’ লেলিয়ে দিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করতে চায়। ক্ষমতা টিকিয়ে রাখতে শিক্ষাঙ্গনসহ সর্বত্র দখল বজায় রাখতে চায় সরকার। তবে এভাবে হামলা-মামলা ও ভয় দেখিয়ে ক্ষমতায় টিকে থাকা যাবে না। জনগণ জেগে উঠৈছে। গণআন্দোলনের মুখে অবৈধ সরকারকে এবার বিদায় নিতে হবে। এক যৌথ বিবৃতিতে গতকাল গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ এ কথা বলেন। বিবৃতিতে নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট ছাত্র আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা জানিয়ে ছাত্র অধিকার পরিষদের ২৪ নেতা-কর্মীর অবিলম্বে নি:শর্ত মুক্তি দাবি করেছেন।
বিবৃতিতে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতারা বলেছেন প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মদতে ক্যাম্পাসে আবরারের হত্যাকারীদের উত্তরসূরিদের এই তাণ্ডব দেশের বিরাজমান ভয়াবহতাকেই স্পষ্ট করে তোলে।

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, ছাত্রলীগের নির্যাতনে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হওয়ার তিন বছর স্মরণে সভার আয়োজন করা হয়। সেই সভা পণ্ড করতে হামলা চালায় ছাত্রলীগ। হামলায় আহত শিক্ষার্থীরা ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসা নিতে গেলে সেখানেও আবার ছাত্রলীগ হামলা করে। পুলিশ হামলাকারীদের বদলে ছাত্র অধিকার পরিষদের ২৪ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে। এ ঘটনা স্পষ্ট করে প্রমাণ করে সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে একটি ‘দলীয় বাহিনী’তে পরিণত করেছে। সরকার সর্বত্র দলীয় ‘গুন্ডা বাহিনী’ লেলিয়ে দিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করতে চায়।

বিবৃতিতে বলা হয়, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক এই স্মরণসভায় এ ধরনের হামলা আবারও প্রমাণ করে সরকার মুখে সভা-সমাবেশে বাধা না দেওয়ার কথা বললেও বাস্তবে সারা দেশে রাজনৈতিক ভিন্নমত চর্চার ন্যূনতম পরিবেশও রাখতে চায় না। ক্ষমতা টিকিয়ে রাখতে শিক্ষাঙ্গনসহ সর্বত্র দখল বজায় রাখতে চায় সরকার। নেতৃবৃন্দ অবিলম্বে গ্রেপ্তার ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি এবং হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান। একই সঙ্গে ভয়মুক্ত নিরাপদ শিক্ষাঙ্গন গড়ে তুলতে ছাত্রসমাজসহ জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহ্বান জানান।
উল্লেখ্য, গত শুক্রবার বিকেলে ‘আবরার ফাহাদ স্মৃতি সংসদ’-এর ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বুয়েট ছাত্র আবরার হত্যার তিন বছর পূর্তি উপলক্ষে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। সেখানে ছাত্রলীগ হামলা করে তাদের ধাওয়া দিয়ে ক্যাম্পাস থেকে বের করে দেয়। হামলায় পরিষদের অন্তত ১৫ নেতা-কর্মী আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গেলে সেখানে গিয়েও তাঁদের পেটায় ছাত্রলীগ। বিকেলে মেডিকেল থেকে পরিষদের বেশ কয়েকজন নেতা-কর্মীকে আটক করে শাহবাগ থানার পুলিশ। ছাত্রলীগ কর্মীদের দায়েরকৃত দুই মামলায় আজ ছাত্র অধিকার পরিষদের গ্রেপ্তার ২৪ নেতা–কর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ