Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নভেম্বরে মিসর ও জাপান সফর করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আগামী নভেম্বরে দুটি দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য মিসরের শারম আল শেখ এবং দ্বিপক্ষীয় সফরে জাপান যাবেন তিনি। একাধিক কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
গতকাল সরকারের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, জলবায়ু শীর্ষ সম্মেলনে সবসময় প্রধানমন্ত্রী অংশগ্রহণ করে থাকেন। গত বছর গ্লাসগোতে ২৬তম সম্মেলনে তিনি উপস্থিত ছিলেন। এবারও আয়োজক দেশ মিসরে তিনি যাচ্ছেন।
আগামী ৬-৭ নভেম্বর মিসর সফরের সময়ে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে বলে জানা গেছে।
এদিকে সবকিছু ঠিক থাকলে জাপানের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ২৯ নভেম্বর টোকিও সফরে যাবেন প্রধানমন্ত্রী।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফর নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। জাপান হচ্ছে বাংলাদেশের অন্যতম বড় উন্নয়ন অংশীদার এবং এই সম্পর্ককে আমরা ‘স্ট্র্যাটেজিক’ স্তরে নেওয়ার বিষয়ে আলোচনা করছি।
এদিকে অক্টোবরে ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ ঢাকায় আসছেন। আগামী ১৪ অক্টোবর তিন দিনের সফরে তিনি ঢাকা আসবেন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে তিনি ঢাকা আসছেন বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ