Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩৭ জনকে একই নাম্বারের গাড়ি বিক্রি

হাজার কোটি হাতিয়েছেন ইউপি চেয়ারম্যান জাকির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

মাত্র ৬০-৭০টি গাড়ি দেখিয়ে মন্ত্রী,এমপি,সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, প্রবাসীসহ বিভিন্ন পেশাজীবী ৬ থেকে ৭শ’ জনের সঙ্গে প্রতারণা করে হাতিয়ে নিয়েছেন অন্ততঃ হাজার কোটি টাকা। এ অভিযোগ কুমিল্লার মেঘনা থানার ২নং মানিকাচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেনের বিরুদ্ধে। তুলনামূলক অল্প টাকায় সুলভমূল্যে গাড়ি কেনাবেচাঁর নামে ৬ সহযোগিকে নিয়ে তিনি গড়ে তুলেছিলেন প্রতারণার সিন্ডিকেট। একটি গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার দেখিয়ে ৩৭ জনের কাছেও গাড়ি বিক্রি করেছেন তিনি। বিভিন্ন অভিযোগে চেয়ারম্যান জাকিরকে ইতিমধ্যে গ্রেফতার করে র‌্যাব। তাকে আনা হয় ৪ দিনের রিমান্ডে। আইন প্রয়োগকারি সংস্থার জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন জায়গা থেকে ২০টি মাইক্রোবাস উদ্ধারের পর এসব তথ্য জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

গতকাল বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবি প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, গত ৭ সেপ্টেম্বর মুগদা থানায় একটি প্রতারণার মামলা রুজু হয়। তদন্তকালে জানা যায়, গ্রেপ্তারকৃত জাকির চেয়ারম্যান পোর্ট থেকে স্বল্প দামে গাড়ি ক্রয় করে দেয়ার কথা বলে বিভিন্ন লোকজনের কাছ থেকে টাকা নিতেন। পরে ক্রয়কৃত গাড়ি রেন্ট-এ কারের মাধ্যমে মাসিক ভাড়ায় পরিচালনা করার জন্য ভুয়া কাগজপত্র দেখিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে চুক্তি করতো। পাশাপাশি একই রেজিস্ট্রিশন নম্বর সম্বলিত গাড়ি একাধিক ব্যক্তির নিকট জাল দলিলের মাধ্যমে বিক্রয় করতেন।

অধিকাংশ ক্ষেত্রে শুধু ইঞ্জিন নম্বর ও চেসিস নম্বর দিয়ে গাড়ি বিক্রির চুক্তিপত্র স্বাক্ষর করা হতো। গাড়িটি নিজেই ভাড়া নিয়ে মাসিক ভাড়া পরিশোধের ভিত্তিতে পরিচালনা করার কথা বলে কিছুদিন ভাড়া পরিশোধ করে পরবর্তীতে ভাড়া দেয়া বন্ধ করে গাড়ি ক্রয়ের টাকা আত্মসাৎ করতো। এছাড়াও পূর্বের বিক্রয়কৃত গাড়ী স্বল্প মূল্যে মালিকানা হস্তান্তরের লোভ দেখিয়েও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন।

ডিবি প্রধান আরো বলেন, গত ২১ সেপ্টেম্বর কুমিল্লা জেলার মেঘনা থানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে হয়। ওই সময় তার কাছ থেকে ২টি মাইক্রো বাস উদ্ধার করা হয়। পরে ৪ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে তার দেয়া তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আরো ২০টি মাইক্রোবাস উদ্ধার করা হয়।

অতিরিক্ত কমিশনার বলেন, মুন্সীগঞ্জের বিক্রমপুরে একটি গ্রামের লোকদের কাছে ১২২ টি গাড়ি বিক্রির কথা বলে প্রতারণা করেছেন জাকির। তার প্রতিষ্ঠান আর.কে.মটরস এর নামে এবং তার আত্মীয় স্বজনের নামে ২৭ টি ব্যাংক একাউন্ট রয়েছে। তার নামে বিভিন্ন থানায় ১২টি প্রতারণার মামলাও রয়েছে। অধিক মুনাফা লাভের আশায় লোভের বশবর্তী হয়ে এ ধরণের প্রতারণার ফাঁদে পা না দিতে সাধারণ মানুষকে অনুরোধ করেন ডিবি প্রধান। একইসঙ্গে, গাড়ি বা জমি কেনার পূর্বে কাগজপত্র ভালোভাবে যাচাইয়ের পরামর্শ দেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ