Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে হাসপাতালে ভর্তির রেকর্ড, ৬ দিনেই আক্রান্ত ৩ হাজার ছাড়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৮:১৮ পিএম

অক্টোবর মাসেও ডেঙ্গুর প্রকোপ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ ৬৩৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি মাসের ছয় দিনেই আক্রান্তের সংখ্যা ৩ হাজার ছাড়াল।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আগের দিন ৩৪৪ জনের ডেঙ্গু শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) তা বেড়ে ৬৩৭ জনে দাঁড়িয়েছে। যা চলতি বছর একদিনে সর্বোচ্চ আক্রান্ত। এর আগে গত ১ অক্টোবর ৬৩৫ জন আক্রান্তের খবর দিয়েছিল সরকারি সংস্থাটি।
সব মিলিয়ে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুর শিকার হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে ১৯ হাজার ২৮৩ জন। এর মধ্যে চলতি মাসের প্রথম ছয়দিনে মশাবাহিত এই ভাইরাসের শিকার হয়েছেন ৩ হাজার ১৯১ জন। এ বছর সর্বোচ্চ ৯ হাজার ৯১১ জন ডেঙ্গু শনাক্ত হয়েছিল সেপ্টেম্বরে।
বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২ হাজার ৩৩৩ জন ডেঙ্গু রোগী। তাঁদের মধ্যে রাজধানীর ৫০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৭৭১ জন এবং বাইরে ৫৬২ জন।
তবে আশার কথা হলো, আগের দিন দুজনের মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ফলে মৃতের সংখ্যা আগের মতোই ৬৩ জন রয়েছে। সবচেয়ে বেশি, ৩১ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রামে। আর জেলা ভিত্তিক সবচেয়ে বেশি, ২০ জনের প্রাণহানি ঘটেছে কক্সবাজারে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার আজকের পত্রিকাকে বলেন, ‘সেপ্টেম্বরে যে সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে সেটি আমরা আগেই বলেছিলাম। কারণ এখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ফলে ডেঙ্গুর প্রজনন হচ্ছে। অক্টোবর পর্যন্ত এই প্রকোপ থাকবে। এই মুহূর্তে প্রজনন কেন্দ্রগুলোকে বিশেষ করে ভর্তি রোগীরা কোন এলাকার সেটি চিহ্নিত করে প্রজননকেন্দ্রগুলো ধ্বংস করে দিতে হবে। স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে মানুষকে সচেতন করতে হবে। যেসব রোগী মারা যান তাঁদের বেশির ভাগই শেষ সময়ে আসেন, তাই আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে নিতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ