Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বার্থ হাসিলে ইভিএমকে ব্যবহার করার চক্রান্ত চলছে - বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ৭:২২ পিএম

জাতীয় নির্বাচনে বিভিন্ন ভাবে ইভিএম ব্যবহার করেও জনগণের আস্থা অর্জন করতে ব্যর্থ হওয়ায় জার্মানী, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, ফ্রান্স ইতালী, আয়ারল্যান্ডের মত অনেক উন্নত প্রযুক্তি সমৃদ্ধ রাষ্ট্র ইভিএম বাতিল করে দিয়েছে। এর মধ্যে আয়ারল্যান্ড ৫১মিলিয়ন পাউন্ড ব্যয় করার পরও জনগণের আস্থা ও স্বচ্ছতার অভাব পর্যবেক্ষণ করে ইভিএমে ভোটের ব্যবস্থা বাতিল করেছে। বাংলাদেশে নির্বাচন কমিশনও আয়ারল্যান্ডের পথেই হাঁটছে। তথ্য প্রযুক্তি, শিক্ষার হার, নাগরিকদের সচেতনতা ইত্যাদি বিষয়ে এসকল দেশ থেকে পিছিয়ে থাকলেও, আমরা কেন রাষ্ট্রের হাজার হাজার কোটি টাকা ইভিএমে ব্যয় করতে চাইছি তা জাতির বোধগম্য নয়!

ইভিএমকে জনস্বার্থে সুষ্ঠু ভোটের জন্য নয় বরং কতিপয় গোষ্ঠীর রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ হাসিলের হাতিয়ার হিসাবে ব্যবহারের চক্রান্ত চলছে বলে বাংলাদেশ মুসলিম লীগ মনে করে। নির্বাচন কমিশনের সাথে সংলাপে অধিকাংশ রাজনৈতিক দল ও অংশীজন ইভিএমে ভোটের বিপক্ষে মতামত রাখলেও, আরও ইভিএম ক্রয় ও রক্ষণাবেক্ষণের জন্য ৯ হাজার কোটি টাকা নতুন করে ব্যয়ের পরিকল্পনা অগ্রহণযোগ্য। আন্তর্জাতিক পর্যায়ে জনগণের আস্থা অর্জনে ব্যর্থ একটি প্রকল্পের জন্য রাষ্ট্রের এই বিপুল অর্থ অপচয় মেনে নেয়া যায় না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুসলিম লীগ নেতৃবৃন্দ।

আজ রোববার বাদ যোহর বাংলাদেশ মুসলিম লীগের সাবেক সভাপতি ও সাবেক মন্ত্রী কাজী আব্দুল কাদেরের ২০তম মৃত্যুবার্ষিকীতে দলীয় উদ্যোগে দলের সভাপতি অ্যাডভোট বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক দোয়া মাহফিল ও আলোচনা সভায় দলীয় নেতৃবৃন্দ মন্তব্য করেন। আরও বক্তব্য রাখেন, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন আবুড়ী, অতি:মহাসচিব আকবর হোসেন পাঠান ও কাজী এ.এ কাফী , কেন্দ্রীয় নেতা মো. আব্দুল খালেক, মুফতি মো. রফিকুল ইসলাম, মো. আনছার আলী, মো. মামুন । সভা শেষে মরহুম কাজী কাদেরের স্মৃতিচারণ পূর্বক তার রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ