Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিমানবাহিনীর জন্য আটটি যুদ্ধবিমান ক্রয়ের পরিকল্পনা সরকারের

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় ২০১৬-১৭ অর্থ-বছরে বাংলাদেশ বিমান বাহিনীর জন্য আটটি “মাল্টি রোল কম্বাট এয়ারক্রাফট (এমঅঅরসিএ)” যুদ্ধ বিমান ক্রয়ের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকার দলীয় সদস্য মো. আব্দুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী জানান, বাংলাদেশ বিমান বাহিনীকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০১৫-১৬ অর্থ-বছরের দুটি ট্রেনিং হেলিকপ্টার, একটি শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স রাডার সিস্টেম, একটি লং রেঞ্জ এয়ার রাডার ডিফেন্স রাডার এবং ১১টি পিটি-৬ বেসিক ট্রেইনার বিমান ক্রয়ের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়েছে।
তিনি জানান, চলতি অর্থ বছরে ছয়টি এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার, দুটি মেরিটাইম সার্চ এন্ড রিস্ক হেলিকপ্টার, একটি মিডিয়াম রেঞ্জ সার্ফেস টু এয়ার মিশিল সিস্টেম ও একটি ইউএভি সিস্টেম ক্রয়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে আরও মাল্টি রোল কম্বাট এয়ারক্রাফট, মিডিয়াম লিফ্ট হেলিকপ্টার এবং মোবাইল প্লাস ডোপ্লার রাডার সংযোজনের পরিকল্পনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ