Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী বছর বাংলাদেশে আসতে পারেন পোপ ফ্রান্সিস

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ভ্যাটিকানের বর্তমান পোপ ফ্রান্সিস আগামী বছর বাংলাদেশ সফরে আসতে পারেন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চ বিশপ জর্জ কুচারি এবং নবনির্বাচিত বাংলাদেশের কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল বৃহস্পতিবার সকালে  সৌজন্য সাক্ষাৎ করেন তারা। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
বাংলাদেশে খ্রিষ্টান সম্প্রদায়ের ৬ লাখ মানুষ বসবাস করছেন জানিয়ে নতুন কার্ডিনাল প্রধানমন্ত্রীকে বলেন, বাংলাদেশের খ্রিষ্টান সম্প্রদায়ের পক্ষ থেকে তিনি আনুগত্য জানাতে এসেছেন।
প্যাট্রিক ডি’ রোজারিও বলেন, তিনি পোপের কাছে বাংলাদেশের সামাজিক মূল্যবোধ এবং সাম্প্রদায়িক সম্প্রীতির কথাও তুলে ধরেছেন। এ সময় বাংলাদেশের বিভিন্ন অর্জনের কথাও উল্লেখ করেন তিনি। পোপ নির্বাচনের প্রক্রিয়ার বিষয়টিও প্রধানমন্ত্রীকে অবহিত করেন নতুন কার্ডিনাল ডি’ রোজারিও।
ভ্যাটিকানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে জানান, আগামী বছর বাংলাদেশ সফরের বিষয়ে পোপ ফ্রান্সিস আগ্রহ প্রকাশ করেছেন।
অন্যদিকে প্রধানমন্ত্রী নবনির্বাচিত কার্ডিনালকে অভিনন্দন জানিয়ে বলেন, আমি খুব খুশি। এটি আপনার কাজের স্বীকৃতি, এটি বাংলাদেশের জন্য গর্বের।
প্রসঙ্গত, পোপের মনোনীত ১২০ জন কার্ডিনালের মধ্যে প্যাট্রিক রোজারিও বাংলাদেশে প্রথম কার্ডিনাল। এই কার্ডিনালরাই পোপদের উত্তরাধিকারী নির্বাচন করে থাকেন।
বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এদেশে শান্তি-সম্প্রীতিতে বসবাস করছে সব ধর্মের মানুষ। এখানে ধর্ম যার যার উৎসব সবার।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ