Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাগরিকদের গণসচেতনা বাড়াতে সবই করা হচ্ছে -এনবিআর চেয়ারম্যান

ভ্যাট সপ্তাহ শুরু আজ

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : যারা ভ্যাট দেবেন না তাদের নিয়ে নাড়াচাড়া করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো: নজিবুর রহমান। বলেছেন, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে নাগরিকদের গণসচেতনা বৃদ্ধির জন্য এনবিআর বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।
এর মধ্যে রয়েছে, ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানো, গণমাধ্যমে প্রচার, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশসহ আলোচনা সভা ও সেমিনার। এদিকে আজ থেকে শুরু হবে ভ্যাট সপ্তাহ। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। জাতীয় আয়কর মেলার আদলে ২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় ভ্যাট মেলার আয়োজন করা হবে বলে জানিয়েছেন তিনি।
এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী বছরের জুলাই থেকে নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ কার্যকর হবে। ২০১২ সালের ১০ ডিসেম্বর জাতীয় সংসদ এ আইন পাস ও প্রেসিডেন্ট এ আইনে স্বাক্ষর করেন। দিনটি স্মরণ করেই এবার ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’Ñ স্লোগানে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালন করা হবে। এদিকে আজ থেকে ১৫ ডিসেম্বর পালিত হবে জাতীয় ভ্যাট সপ্তাহ। এছাড়া আগামী ১১ ডিসেম্বর নতুন রাজস্ব ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেয়া হবে বলে জানান নজিবুর রহমান।
নজিবুর রহমান বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে আয়কর  মেলার মতো আমরা ভ্যাট মেলা করব। আগামী জানুয়ারিতে  দেশের সবগুলো বিভাগে এই মেলা হবে। মেলায় করদাতাদের ভ্যাটের খুঁটিনাটি বিষয়গুলোর সেবা ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দেয়া হবে। তিনি বলেন, ভ্যাট মেলায় রাজস্ব বোর্ডের কার্যক্রম, কী কী পদ্ধতিতে ভ্যাট আহরণ করা হয়, ভ্যাট কোথায় ব্যবহৃত হয়, ইসিআর স্থাপন ও ব্যবহার এবং ভ্যাট আইনের সুবিধাসহ বিভিন্ন দিক করদাতাদের মাঝে তুলে ধরা হবে।
করদাতাদের সর্বোচ্চ ভ্যাটসেবা দিতে একটি কলসেন্টার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী। এ কলসেন্টারে একটি নম্বর থাকবে, যেখানে ফোন করে ভ্যাট সম্পর্কে যেকোনো পরামর্শ নিতে পারবেন নাগরিকরা। কর শিক্ষণের মতো ভ্যাট শিক্ষণ  ফোরামও করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আগামী দিনে রাজস্ববান্ধব একটি মন-মানসিকতা নিয়ে প্রস্তুত থাকতে পারেন।
চেয়ারম্যান বলেন, চারজন তরুণ আইটি উদ্যোক্তা একটি ভ্যাট চেকার অ্যাপস তৈরি করেছিলেন। শিগগিরই কলেজ ও বিশ্ববিদ্যালয়ে একটি উদ্ভাবনীমূলক প্রতিযোগিতা শুরুর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। যেখানে শিক্ষার্থীরা ভ্যাট চেকার অ্যাপসের আদলে কী কী অ্যাপস তৈরি করা যায় এবং কিভাবে ভ্যাট সংগ্রহ কার্যক্রমকে অত্যন্ত সাবলীল ও করদাতাবান্ধব করা যায়, সে বিষয়ে তাদের উদ্ভাবন ও প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। এবার ভ্যাট বিষয়ে রচনা প্রতিযোগিতাও শিক্ষার্থীদের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি করেছে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর আলম, সদস্য রেজাউল হাসান প্রমুখ।









 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ