Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা পাঁচ বছর করার প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

ইজ অফ ডুয়িং বিজনেসে উন্নতির লক্ষ্যে এবং ব্যবসায়ীদের প্রয়োজন বিবেচনায় ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা এক বছর থেকে বাড়িয়ে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত করার প্রস্তাব দিয়েছে সরকারি-বেসরকারি সংলাপ প্লাটফর্ম বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)। বিল্ডের এ প্রস্তাব গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
বিল্ডের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ওয়ার্কিং কমিটির ৯ম সভায় এ প্রস্তাব আনা হয়। গত বুধবার বিল্ড ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে বাংলাদেশ সচিবালয়ে সভাটি অনুষ্ঠিত হয়। সভাটি যৌথ-সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম।

বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, আমরা সিটি করপোরেশন আইডিয়াল ট্যাক্স শিডিউল ২০১৬ এবং মিউনিসিপ্যাল ট্যাক্সেশন রুলস পর্যালোচনা করে দেখেছি এবং এখান থেকে আমরা দেখেছি পাঁচ বছর মেয়াদের জন্য ট্রেড লাইসেন্স প্রদানের ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই। তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ নুরে আলম বলেন, মিউনিসিপ্যালিটি ও সিটি করপোরেশনের জন্য এ প্রস্তাব বাস্তবায়ন করা যাবে, কিন্তু আমাদের পর্যালোচনা করে দেখতে হবে ইউনিয়ন পরিষদ তার বর্তমান সক্ষমতার ভিত্তিতে ট্রেড লাইসেন্স প্রদান করতে পারে কিনা।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, আগের সভার যেসব সুপারিশ এখনো বাস্তবায়ন হয়নি আমাদের এ মুহ‚র্তে সেগুলোর ব্যাপারে সবচেয়ে বেশি মনোযোগী হতে হবে। তৈরি পোশাক বহির্ভ‚ত খাতসমূহের আহŸানে সাড়া দিয়ে আমাদের খাতভিত্তিক সাব-কন্ট্রাক্টিং রুল গঠন করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ডকে ডি-মিনিমিস ভ্যালু বৃদ্ধির অনুরোধ জানান তিনি।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম বলেন, বৈশ্বিক উত্তম চর্চাসমূহের সাথে সামঞ্জস্য রেখে ট্রেড লাইসেন্স ইস্যুর জন্য শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রকে বিবেচনায় নিতে হবে।
বিল্ডের চেয়ারপার্সন নিহাদ কবির বলেন, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসিঅ্যান্ডএফ) কাছ থেকে সার্টিফায়েড কপি প্রাপ্তির জন্য একটি নীতিমালা তৈরি প্রয়োজন। এছাড়া কোম্পানি রেজিস্ট্রশন প্রক্রিয়াকে আরো ব্যবসাবান্ধব করতে তিনি মডেল আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন (এওএ) এবং মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন (এমওএ) পূরণের প্রক্রিয়া আরো সহজতর করার পরামর্শ দেন।

বিকেএমইএর প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম বলেন, বেসরকারি খাতের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে যেকোনো নীতিমালা প্রণয়ণের আগে নিয়ন্ত্রক ও খাতসংশ্লিষ্টদের মধ্যে নীতিপরামর্শ ও সম্পৃক্ততা জরুরি।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়, আরজেএসসি, কৃষি স¤প্রসারণ পরিদফতর, ইপিবি, এসএমই ফাউন্ডেশন, সিসিআইঅ্যান্ডআই, বিইআইওএ, বিকেএমইএ, বিজিএমইএ, এলএফএমইএবি, ডিসিসিআই, ইউএসএআইডি ও ডিএসসিসির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ