Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৭ বছর পর সীমান্ত খুলল কলম্বিয়া ও ভেনিজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কয়েক বছরের অচলাবস্থার পর সোমবার কলম্বিয়া এবং ভেনিজুয়েলা তাদের সীমান্ত আবার খুলে দিয়েছে। পদক্ষেপটি ছিল কলম্বিয়ার বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোর একটি মূল প্রচারাভিযানের প্রতিশ্রæতি, যিনি গত মাসে দায়িত্ব গ্রহণ করেছিলেন। দুই দেশ পরবর্তীতে ক‚টনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করে।

‘এটি দেশের জন্য, অঞ্চলের জন্য এবং সাধারণভাবে আমেরিকার জন্য একটি ঐতিহাসিক দিন,’ পেট্রো বলেছিলেন। সোমবার তিনি পায়ে হেঁটে সাইমন বলিভার আন্তর্জাতিক সেতু অতিক্রম করেন। সেতুটি ভেনেজুয়েলার সান আন্তোনিও শহরকে কলম্বিয়ার কুকুটা এবং ভিলা দেল রোজারিওর সাথে সংযুক্ত করেছে। সীমান্ত অতিক্রম করার পর, তিনি পরিবহন মন্ত্রী রামন ভেলাসকুয়েজ এবং শিল্পমন্ত্রী হিপোলিটো আব্রেউ সহ ভেনিজুয়েলার একটি প্রতিনিধি দলের সাথে দেখা করেন।

এর মাধ্যমে দীর্ঘ সাত বছর পর ভেনিজুয়েলা ও কলম্বিয়ার মধ্যকার একটি বড় সীমান্ত ক্রসিংয়ে পণ্যবাহী পরিবহন চলাচল পুনরায় শুরু হয়েছে। দীর্ঘদিনের শীতল সম্পর্কের পর এই পদক্ষেপ দুই দেশের অর্থনীতিকে লাভবান করবে বলে প্রতীয়মান হচ্ছে। নতুন এই পদক্ষেপের ফলে দুই দেশের মধ্যে কয়েক বিলিয়ন ডলারের বাণিজ্যের পথ উন্মুক্ত হবে। এর আওতায় বিভিন্ন ধরনের ফল, কয়লা ও টয়লেট পেপারের মতো পণ্যসামগ্রী দুই দেশের মধ্যকার সীমান্ত ক্রসিং পারাপারের সুযোগ পাবে।

কলম্বিয়ার নতুন বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো তার নির্বাচনি প্রচারণাতেও প্রতিবেশী দেশটির সঙ্গে সীমান্ত ক্রসিং খুলে দেয়ার ওপর জোর দিয়েছিলেন। সোমবার তিনি পায়ে হেঁটে সাইমন বলিভার ব্রিজ অতিক্রম করেন। এ সময় সীমান্তের ভেনেজুয়েলা অংশে তার সঙ্গে ছিলেন উভয় দেশে নিযুক্ত পরস্পরের রাষ্ট্রদূত, ভেনেজুয়েলার পরিবহনমন্ত্রী এবং অন্যান্য কর্মকর্তারা। গুস্তাভো পেট্রো বলেন, তিনি চান সীমান্তের উভয় পাশের মানুষ যেন উপকৃত হতে পারে। সূত্র : ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ