Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রকল্প গ্রহণের আগে গবেষণা অপরিহার্য : পরিকল্পনামন্ত্রী

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কোনো প্রকল্প গ্রহণের আগে জাতীয় অগ্রগতিতে কী অবদান রাখবে তা নিয়ে গবেষণালব্ধ ধারণা থাকা অপরিহার্য। পদ্ধতিগতভাবে আমাদের এগিয়ে যেতে হবে। গবেষণা সংস্থা বিআইডিএস’কে (বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান) এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে। গতকাল রাজধানীর এক হোটেলে প্রবৃদ্ধি ও মানব সম্পদ উন্নয়ন গতিশীলতাবিষয়ক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, সরকারের অভিপ্রায় হচ্ছে বিআইডিএসকে আমাদের অর্থনীতির জন্য ‘সেন্টার অব অ্যাক্সিলেন্স’ হিসেবে প্রতিষ্ঠা করা। বিশ্ববিদ্যালয়ের আদলে বিআইডিএস-এ দুই-তিনটি বিষয়ের উপর সেখান থেকে মাস্টার্স ডিগ্রি ও ডক্টরেট ডিগ্রি দেয়া হবে।
পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ২০৩০ সাল হবে ক্ষুধামুক্ত বাংলাদেশ এবং আমাদের অর্থনীতি হবে জ্ঞানভিত্তিক। বৈশ্বিক প্রেক্ষাপটে জনসংখ্যার বৃদ্ধির বিষয়টি আমাদের জন্য আতঙ্কজনক নয়।
মুস্তফা কামাল বলেন, বিশ্বের ৭৪৪ কোটি জনসংখ্যার মধ্যে ৮৯ কোটি দরিদ্র। এই দরিদ্র জনগোষ্ঠীর শতকরা ২০ ভাগ জনগোষ্ঠী বাংলাদেশ, ভারত, চীন, ইন্দোনেশিয়া, নাইজেরিয়াসহ ছয়টি উন্নয়নশীল দেশে বসবাস করে। এদের মধ্যে শতকরা ২৫ দশমিক ৫০ ভাগ ভারতে, ৭ দশমিক ৫০ শতাংশ চীনে, নাইজেরিয়ায় ৪ দশমিক ৩ শতাংশ, বাংলাদেশে ৩ দশমিক ৬ শতাংশ এবং ইন্দোনেশিয়ায় শতকরা ৩ দশমিক ৪ ভাগ বসবাস করে।
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশিষ্ট অর্থনীতিবীদ ড. ওয়াহিদ উদ্দীন মাহমুদ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ