Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রূপালী ব্যাংকের সাবেক এমডি ফরিদ উদ্দিন সম্পর্কে প্রকাশিত খবর ঠিক নয়

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফরিদ উদ্দিনের পাসপোর্ট জব্দ এবং অন্যান্য সংস্থার বরাত দিয়ে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা ভুল ছিল। অনুসন্ধানে জানা গেছে, ফরিদ উদ্দিনের সাফল্যে ঈর্ষান্বিত একটি মহল ভুয়া কাগজপত্র তৈরি করে প্রতিবেদককে সরবরাহ করে, যে কারণে ভুল সংবাদটি ছাপা হয়। ২০১০ সালের ১৮ মার্চ নাজুক অবস্থায় থাকা রূপালী ব্যাংক পরিচালনার দায়িত্ব পান বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন। সেখান থেকে ব্যাংকটিকে একটি শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সিনেট সদস্য। অব্যাহত লোকসানের কারণে বিক্রি করে দেয়ার প্রক্রিয়ায় থাকা রূপালী ব্যাংকের দায়িত্ব নেয়ার পরই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেন তিনি।
রূপালী ব্যাংকের গত আট বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, ২০০৮ সালে ব্যাংকটির শ্রেণিকৃত ঋণের হার ৪০ শতাংশ ছিল। ঋণের পরিমাণ ছিল এক হাজার ৫৩৫ কোটি টাকা। তিনি দায়িত্ব নেয়ার প্রথম বছরেই শ্রেণিকৃত ঋণ অর্ধেক কমে দাঁড়ায় ৭৯০ কোটি টাকা। ২০১১ সালে তা আরও কমে দাঁড়ায় ৪৫৪ কোটি টাকায়। ওই সময় ব্যাংকের শ্রেণিকৃত ঋণের হার সিঙ্গেল ডিজিটে নেমে আসে। তবে ঋণ শৃঙ্খলা জোরদার করার জন্য ২০১২ সালে সরকারের গৃহীত শ্রেণিকরণ নীতিমালায় পরিবর্তন আনার কারণে রূপালী ব্যাংকসহ সব ব্যাংকের শ্রেণিকৃত ঋণের পরিমাণ বেড়ে যায়। ওই বছর শ্রেণিকৃত ঋণের পরিমাণ বেড়ে দাঁড়ায় ২৪ দশমিক ৯৬ শতাংশে। তবে এক বছরের ব্যবধানে এই হার ৮ শতাংশের ওপরে কমিয়ে আনা হয়। এরপর অব্যাহতভাবে শ্রেণিকৃত ঋণের হার কমিয়ে আনেন ফরিদ উদ্দিন।
তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, ফরিদ উদ্দিনের দায়িত্ব পালনকালে পাঁচ বছরের ব্যবধানে ব্যাংকের মোট সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ হাজার কোটি টাকা। আমানতের পরিমাণ বেড়েছে প্রায় ১৪ হাজার কোটি টাকা। বিনিয়োগ বেড়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধনের পরিমাণ বেড়েছে ১১৫ কোটি টাকা।
জানা গেছে, আওয়ামী লীগের বিশিষ্ট কর্মী হিসেবে সক্রিয় ভূমিকা পালনের কারণে ২০০৫ সালে জনতা ব্যাংকের জিএম পদ থেকে তাকে বাধ্যতামূলক অবসর প্রদান করা হয়েছিল। তিনি জনতার মঞ্চের একজন অন্যতম সংগঠকের দায়িত্ব পালন করেছেন।



 

Show all comments
  • Abdul Mannan Howlader , president,Vitabaria Bhandu Parishad. ১০ ডিসেম্বর, ২০১৬, ১১:৫৭ এএম says : 0
    Mr. FARID UDDIN, Ex: M.D Rupali Bank ltd, In Service he was a honest man & excellence. That report is false & political.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ