Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেসিক ব্যাংকে জালিয়াতি মামলায় দুই ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দুদক

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসিক ব্যাংকে জালিয়াতির ঘটনায় করা মামলায় দুই ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুপুরে রাজধানীর হাইকোর্ট এলাকার শিক্ষা ভবনের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়।
গ্রেফতার হওয়া দুই ব্যবসায়ী হলেন- ভাসাভি ফ্যাশন ও তাহমিনা ডেনিম লিমিটেডের চেয়ারম্যান ইয়াসির আহমেদ খান এবং ওই দু’টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামাল জামান মোল্লা। বেসিক ব্যাংকে জালিয়াতির ঘটনায় করা তিনটি মামলায় আসামি ইয়াসির আহমেদ খান। কামাল জামান মোল্লা আসামি দু’টি মামলায়। এর আগে ব্যাংক ঋণ জালিয়াতির পৃথক দু’টি মামলায় দুইজন ব্যবসায়ী ও একজন ব্যাংক কর্মকর্তা আগাম জামিন নিতে হাইকোর্টে এলে তাদের আবেদন নামঞ্জুর করেন হাইকোর্টের একটি বেঞ্চ।
ইয়াসির আহমেদ খানের বিরুদ্ধে তিনটি মামলা রয়েছে গুলশান থানায়। বেসিক ব্যাংকের গুলশান শাখা থেকে প্রায় ৭৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে ওই তিন মামলায়। কামাল জামান মোলার বিরুদ্ধে দু’টি মামলায় ৫৮ কোটি টাকার বেশি আত্মসাতের অভিযোগ রয়েছে। ওই সব মামলার এজাহারে বলা হয়, ভুয়া জামানত দিয়ে ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে ঋণের নামে নেয়া ওই অর্থ তারা আত্মসাৎ করেছেন। বেসিক ব্যাংকে জালিয়াতির ঘটনায় গত বছরের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর ৫৬টি মামলা করে দুদক। ওইসব মামলায় ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক  কাজী ফখরুল ইসলামসহ আসামি ১২০ জন। এদের মধ্যে ব্যাংক কর্মকর্তা ২৭ জন, কয়েকটি সার্ভে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ১১ জন এবং বাকিরা ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের মালিক। এর মধ্যে পাঁচ ব্যাংক কর্মকর্তাসহ গ্রেফতার হয়েছেন মাত্র ১১ জন।
ওয়াসার নির্বাহী প্রকৌশলী গ্রেফতার :  এদিকে রমনা থানার একটি মামলায় ওয়াসার অবসরপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী ফরিদ আহমেদকে গ্রেফতার করেছে দুদক। গতকাল পশ্চিম মীরপুর পীরের বাগ থেকে তাকে গ্রেফতার করা হয়। এ মামলায় তদন্ত কর্মকর্তা হলেনÑ উপ-সহকারী পরিচালক নাজিম উদ্দিন। দুর্নীতি দমন কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৭৫ লাখ ১৮ হাজার ৩২৯ টাকার সম্পদের তথ্য গোপন এবং এক কোটি দুই লাখ ৫২ হাজার ৫৫২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বুধবার মামলা দায়ের করা হয় বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।
গণশুনানি অনুষ্ঠিত : চাঁদপুরের ফরিদগঞ্জে দুদকের গণশুনানি অনুষ্ঠিত দুদকের উদ্যোগে স্থানীয় দুর্নীতি প্রতিরোধ কমিটি ও প্রশাসনের সহযোগিতায় ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বিভিন্ন সরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে সরকারি সেবা প্রদানের ওপর গণশুনানি অনুষ্ঠিত হয়। গণশুনানিতে দুদকের কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম প্রধান অতিথি ছিলেন।  




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ