Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হামলার ঝুঁকি বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠানগুলো। কেননা, এসব প্রতিষ্ঠানে সাইবার হামলা মোকাবিলা করার মতো পর্যাপ্ত কারিগরি সক্ষমতা ও কর্মীদের সচেতনতার অভাব রয়েছে। গতকাল বৃহস্পতিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত স্ট্যান্ডিং কমিটি অন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স টেকনোলজি (আইসিটি) অ্যান্ড ডিজিটাইজেশন অব ট্রেড বডিজের দ্বিতীয় সভায় এসব ঝুঁকির কথা বলেন বক্তারা।

কমিটির সদস্যরা জানান, বিশ্বের ৬৬ শতাংশ ব্যবসায়ী প্রতিষ্ঠান অন্তত একবার সাইবার হামলার শিকার হয়েছে। ২০০২ থেকে ২০২০ সালের মধ্যে এ ধরনের হামলার হার ৮০ শতাংশ বেড়েছে বলে তারা জানান। সাইবার হামলাগুলোর ৯৩ শতাংশ ঘটেছে ফিশিং ইমেইলের মাধ্যমে। এছাড়াও সোশ্যাল মিডিয়া ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাকাউন্ট হ্যাক করার ঘটনাও বাড়ছে। সাইবার হামলা প্রতিরোধে নিরাপত্তামূলক সফটওয়্যারের বাজার বছরে সাড়ে ১৪ শতাংশ হারে বাড়ছে বলে জানান বক্তারা। বর্তমানে এই বাজারের বৈশ্বিক আকার ১৫৬ বিলিয়ন ডলার।
ব্যবসা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া প্রতিরোধ করতে কর্মীদের মধ্য তথ্যপ্রযুক্তি ব্যবহারের দক্ষতা ও সচেতনতা বাড়ানো জরুরি বলে মন্তব্য করেন এ খাতের উদ্যোক্তারা।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে স্ট্যান্ডিং কমিটিকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি। ভারপ্রাপ্ত সভাপতি বলেন, ‘তথ্যপ্রযুক্তি একটি ব্যাপক সম্ভাবনাময় খাত।’ এ খাতের রফতানি বাড়াতে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য কমিটির প্রতি আহ্বান জানান তিনি।
এছাড়া আরও উপস্থিত ছিলেন কমিটির সভায় চেয়ারম্যান শহিদ-উল মুনীর, কো-চেয়ারম্যান নাজমুল করিম বিশ্বাস কাজল, স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ সৈয়দ আলমাস কবীর, মোতাহার হোসেন খান, অন্যান্য সদস্য ও এফবিসিসিআই’র মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ