Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে শুল্কায়নের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 আমদানি পণ্য শুল্কায়নে নতুন নিয়ম চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এখন থেকে দেশের সব কাস্টম হাউসে অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন করতে হবে। এনবিআর থেকে গত সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে এই আদেশ কার্যকর করতে দেশের সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। তবে এনবিআরের এই পদক্ষেপে জটিলতা বাড়বে বলে সমালোচনা করেছেন সংশ্লিষ্টরা।
বর্তমানে প্রতিটি কাস্টম হাউস পৃথকভাবে পণ্য মূল্যের ভিত্তিতে শুল্কায়ন করে থাকে। নতুন নিয়মে চট্টগ্রাম কাস্টম হাউসে আমদানি করা পণ্য যে মূল্যে শুল্কায়ন করা হবে, একই মূল্যে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে শুল্কায়ন করতে হবে।
বর্তমানে এনবিআরের অধীনে পূর্ণাঙ্গ কাস্টম হাউস আছে ১২টি এবং সক্রিয় শুল্ক স্টেশন ৩৬টি। প্রতিষ্ঠানটি বছরে যে পরিমাণ রাজস্ব সংগ্রহ করে তার ২৯ শতাংশই আসে আমদানি শুল্ক থেকে।
প্রজ্ঞাপনে বলা হয়, রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা স্বার্থে এক ও অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন এবং শুল্কায়নযোগ্য পণ্যের সঠিক মূল্য নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অবস্থায় এনবিআরের অধিভুক্ত সব কাস্টম হাউস ও কাস্টমস স্টেশনে আমদানি ও রফতানি পণ্য চালানের যথাযথ পরিমাণ নিশ্চিতকরণ এবং এক ও অভিন্ন মূল্যে শুল্কায়ন র্স্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হল।
এদিকে সব কাস্টম হাউসে একই মূল্যে পণ্যের শুল্কায়নে এনবিআর যে নতুন আদেশ জারি করেছে তা বাস্তবসম্মত নয় বলে মনে করছেন সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞরা। তারা বলছেন, চীন থেকে আমদানি করা পণ্যের দাম আর ভারতের দামের মধ্যে পার্থক্য থাকতে পারে। এছাড়া গুণগত মানেও ফারাক থাকতে পারে। সেক্ষেত্রে একই মূল্যে শুল্কায়ন যুক্তিসঙ্গত নয়।
আদেশটিকে বিতর্কিত উল্লেখ করে তারা আরও বলেন, এটি ১৯৯৪ সালের ভ্যাট ভ্যালুয়েশন ও বাংলাদেশ কাস্টমস ভ্যালুয়েশন বা শুল্কায়ন বিধিমালার সঙ্গে সাংঘর্ষিক। নতুন নিয়ম কার্যকর হলে শুল্কায়নে জটিলতা বাড়বে এবং ব্যবসায়ীরা হয়রানির সম্মুখীন হবেন। এতে করে রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।
এনবিআর সূত্রে জানা যায়, ভ্যাট ভ্যালুয়েশন চুক্তিতে কিভাবে একটি পণ্যের শুল্কায়ন করতে হবে তা বলা আছে। শুল্কায়নের বিষয়ে যে বিধিমালা আছে সে অনুযায়ী প্রত্যেক দেশের কাস্টমস বিধিমালা তৈরি করে পণ্যের শুল্কায়ন করে থাকে। বাংলাদেশ কাস্টমসও একই নীতি অনুসরণ করে পণ্য চালানে শুল্কায়ন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ