Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমাদের সামনেও বিস্ফোরণ হতে পারতো বেলুন : আইজিপি

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, সিনিয়র সচিব ও আইজিপি উপস্থিত ছিলেন। ঘটতে পারতো বড় দুঘর্টনা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এক অনুষ্ঠানে গ্যাস বেলুন থেকে বিস্ফোরণে দগ্ধ কৌতুক শিল্পী আবু হেনা রনি ও পুলিশ সদস্য জিল্লুর রহমানের শারীরিক অবস্থা আগের চাইতে ভালো বলে জানিয়েছেন চিকিৎসকরা। আর এ ধরনের অনাকাক্ষিত দুর্ঘটনা এড়াতে আরও সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। অনুষ্ঠানে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের শীর্ষ কর্মকর্তার তদারকির অভাব ও দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন বলে মনে করছেন উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।
পুলিশের বেশ কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা ইনকিলাবকে বলেন, যে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ও বাহিনীর প্রধান উপস্থিত থাকেন, সেখানে আরো সর্তকতার কোন বিকল্প নেই। পুলিশ কর্মকর্তাদের মধ্যে অপেশাদার মনোভাব চলে আসলে এ ধনের দায়িত্বহীন পরিস্থিতি সৃষ্টি হয় বলে ওই কর্মকর্তারা মন্তব্য করেন। এছাড়া বেলুন বিস্ফোরণের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে পুলিশ। এতে আসামি করা হয়েছে বেলুন সরবরাহের দায়িত্বে থাকা তিনজনকে। সদর থানার এসআই মোসাব্বির হোসেন শনিবার রাত মামলাটি করেন।
গতকাল সোমবার দগ্ধদের দেখতে ও চিকিৎসার খোঁজখবর নিতে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পরিদর্শনে যান আইজিপি। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, দুর্ঘটনার পাঁচ মিনিট আগে তাদের সামনে বেলুনগুলো ছিল।
তিনি বলেন, দুর্ঘটনা, দুর্ঘটনাই। এটি কখনও ঘোষণা দিয়ে আসে না। রনির সঙ্গে কথা বলে তার কাছ থেকেও শুনতে পেরেছি, বেলুন উড়ে গিয়ে তার সামনে পড়ে। দুর্ঘটনার পাঁচ মিনিট আগে আমাদের সামনে ছিল বেলুনগুলো। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, জ্যেষ্ঠ সচিব ও আমিও ছিলাম। সেখানেও এটি ঘটতে পারতো। তবে এসব দুর্ঘটনা এড়াতে অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে।
আইজিপি বলেন, গাজীপুরের পুলিশকে ঘটনাটি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছি। এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে আমাদের কিছু করার থাকলে অবশ্যই করবো। এছাড়া আহতদের চিকিৎসায় সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। এর আগে বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, দুর্ঘটনায় ২৫ শতাংশ দগ্ধ হয়েছে আবু হেনা রনির। আর ১৯ শতাংশ দগ্ধ নিয়ে ভর্তি আছেন পুলিশ সদস্য জিল্লুর রহমান। তাদের শারীরিক অবস্থা আগের চাইতে ভালো।
এজাহারে বলা হয়, শুক্রবার বিকেলে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীসহ আমন্ত্রিত অতিথিরা পায়রা ও বেলুন উড়িয়ে মূল অনুষ্ঠান মঞ্চে চলে যান। কিন্তু বেলুনগুলো আকাশের দিকে না ওড়ে পুলিশ লাইন্সের ভিতরে অবস্থিত ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের সামনে গিয়ে পড়ে। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠানে পারফর্ম করতে আসা মিরাক্কেল খ্যাত কৌতুক অভিনেতা আবু হেনা রনি পুনরায় বেলুনগুলো ওড়ানোর জন্য গেলে হঠাৎ বিস্ফোরিত হয়। এতে রনিসহ পুলিশের চার কনস্টেবল দগ্ধ হন।
এজাহারে আরও বলা হয়, আসামিরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেলুনের মধ্যে কৌশলে ক্ষতিকারক দাহ্য পদার্থ বা গ্যাস ব্যবহার করে বেলুন সরবরাহ করায় এগুলো বিস্ফোরিত হয়। এমনকি বেলুনগুলো পার্শ্ববর্তী উদ্বোধনী অনুষ্ঠান মঞ্চে বিস্ফোরিত হলে বড় ধরনের ক্ষতির আশংকা ছিল বলেও এজাহারে উল্লেখ করা হয়েছে। এদিকে বিস্ফোরণের ঘটনায় পুলিশের গঠিত তদন্ত কমিটির সদস্য অতিরিক্ত উপ-কমিশনার রেজওয়ান আহমেদ বলেন, আমাদের তদন্ত কাজ প্রায় শেষ পর্যায়ে। শিগগিরই প্রতিবেদন জমা দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ