Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা যুদ্ধে পুলিশের ভূমিকা ছিল বীরত্বের

বাংলা একাডেমিতে আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যতদিন মুক্তিযুদ্ধ নিয়ে কথা হবে, ততদিন পুলিশের বীরত্বগাথা উচ্চারিত হবে। কারণ, স্বাধীনতা যুদ্ধে পুলিশের ভূমিকা ছিল বীরত্বের। গতকাল রোববার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

আইজিপি বলেন, স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও ৩০ বছর দেশে কোনো গণতন্ত্র ছিল না। এ সময় মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস বিকৃতি করা হয়েছে। রাজাকারদের গাড়িতে বাংলাদেশের পতাকা উড়েছে। গত শতকে দুটি ঘটনা ঘটে গেছে, যা চার হাজার বছরের গতিপথ পাল্টে দিয়েছে। একটি হলো বঙ্গবন্ধুর আবির্ভাব, আরেকটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। এখন অনেক সত্য ইতিহাস বেরিয়ে আসছে। সিক্রেট ডকুমেন্টস সূত্রে জানতে পারি, বাঙালি পুলিশ শুরু থেকেই বঙ্গবন্ধুর সঙ্গে ছিল। সভা-সমিতি করার ব্যবস্থা করেছে বাঙালি পুলিশ। বঙ্গবন্ধুর আত্মজীবনীতে তা উঠে এসেছে।

তিনি বলেন, রাজারবাগে প্রতিনিয়ত ঝগড়া হতো বাঙালি ও অবাঙালি পুলিশের মধ্যে। বাঙালি পুলিশ সবসময় বঞ্চনা উপলব্ধি করেছে। বঙ্গবন্ধুর স্বাধিকার আন্দোলনে শুরু থেকে একাত্ম ছিল বাঙালি পুলিশ। বঙ্গবন্ধুর ৭ মার্চের স্বাধীনতার ভাষণের পর পুলিশ অস্ত্র বিতরণ করেছে ছাত্রসহ সাধারণ মানুষের মাঝে। ১৪ হাজার পুলিশ সদস্য মুক্তিযুদ্ধে অংশ নেন।

ঢাকা রেঞ্জের ডিআইজি ও মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ গ্রন্থের সম্পাদক হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর আস্থা-বিশ্বাস খুবই বেশি ছিল পুলিশের ওপর। যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ার যে ঘোষণা, তা প্রথম প্রতিপালন করেছে পুলিশ। প্রথম সশস্ত্র প্রতিরোধ করেছে পুলিশই। বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে ও পাঞ্জেরী পাবলিকেশন্স লি. এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চিত্রকার ও ভাস্কর রেডিও শিল্পী মুস্তফা মনোয়ার, কথাসাহিত্যিক অধ্যাপক ড. রতন সিদ্দিকী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ