Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সরকারকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে বাধ্য করা হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

স্বাধীনতার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রক্তপাত ও গৃহযুদ্ধের পথ পরিহার করে জনগণের ভোটাধিকারের মাধ্যমে শান্তিপূর্ণ পথে ক্ষমতা হস্তান্তর করতে সরকারকে বাধ্য করতে হবে। শিক্ষা দিবস উপলক্ষে গতকাল জাসদ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আ স ম আব্দুর রব বলেন, বিরোধী দলের সমাবেশে সশস্ত্র হামলা ও প্রকাশ্যে গুলি করে মানুষ হত্যাসহ বল প্রয়োগ করে শান্তিপূর্ণ পথে রাজনীতি করার সব সম্ভাবনাকে সরকার বিনষ্ট করে দিচ্ছে। রাজনীতিকে রক্তক্ষয়ী সংঘর্ষের দিকে ঠেলে দেওয়া কোনোভাবেই সমীচীন হবে না।
তিনি বলেন, শান্তিপূর্ণ পথে ক্ষমতা হস্তান্তর ও রাজনীতির সম্ভাবনাকে বাতিল করে দিলে তার পরিণতি হবে ভয়াবহ। জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারী সরকারকে রাষ্ট্র ক্ষমতা থেকে বিতাড়িত করার জন্য জাতিকে প্রস্তুতি নিতে হবে।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন জাসদ ছাত্রলীগের সাবেক সভাপতি শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। তিনি বলেন, সরকারের সশস্ত্র হামলা ও নিপীড়নসহ স্বৈরাচারী সরকারের হাত থেকে জাতিকে রক্ষায় গণঅভ্যুত্থান করতে ছাত্রসমাজকে অন্যতম ভূমিকা রাখতে হবে।
জেএসডির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাসদ ছাত্রলীগের সভাপতি তৌফিক উজ জামান পীরাচা। সভায় অন্যদের বক্তৃতা করেন সাবেক ছাত্রনেতা আব্দুল্লাহ আল তারেক ও আজম খান।
জাসদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান মুক্তার সঞ্চালনায় বক্তৃতা করেন আদনান রাতুল, জাহিদুল ইসলাম শামীম রেজা, সোহেল রানা প্রমুখ। এর আগে সকালে জাসদ ছাত্রলীগের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যে সমাবেশ, র‌্যালি ও শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ