Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে সেমিনারে তথ্য প্রকাশ গত অর্থবছরের চেয়ে রফতানি আয় ৬.২০ শতাংশ বেশি

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ২০১৬-২০১৭ অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। চলতি অর্থবছরে জুলাই-নভেম্বর রফতানি আয় হয়েছে ১৩,৬২৮.৪৫ মিলিয়ন মার্কিন ডলার, যা বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় ৬.২০ শতাংশ বেশি। গতকাল (মঙ্গলবার) জাতীয় রফতানি প্রশিক্ষণ কর্মসূচির ২০১৬-২০১৭ আওতায় রফতানি উন্নয়ন ব্যুরো, চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত সেমিনারে এ তথ্য প্রকাশ করা হয়।
রফতানি বাণিজ্যের সা¤প্রতিক গতি-প্রকৃতি সম্পর্কে আলোকপাত করে ব্যুরোর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো: রহমতউল্লাহ বলেন, ২০১৪-১৫ অর্থবছরে ৩৩.২০ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে মোট রফতানি আয় হয়েছিল ৩১.২০ বিলিয়ন মার্কিন ডলার। রফতানি প্রবৃদ্ধি ছিল ৩.৩৫ শতাংশ। ২০১৫-২০১৬ অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৩৩.৫০ বিলিয়ন মার্কিন ডলার। তন্মধ্যে রফতানি আয় হয়েছে ৩৪.২৫ বিলিয়ন মার্কিন ডলার। রফতানি প্রবৃদ্ধি ছিল ৯.৭২ শতাংশ। বিগত বছরের রফতানি প্রবৃদ্ধির ধারাবাহিকতা ও অভিজ্ঞতার আলোকে চলতি অর্থবছরেও রফতানির লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করা যায়।
সেমিনারে সভাপতিত্ব করেন রফতানি উন্নয়ন ব্যুরোর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো: রহমতউল্লাহ মিয়া। সেমিনারটি সঞ্চালনা করেন রফতানি উন্নয়ন ব্যুরো, কুমিল্লা কার্যালয়ের শেখ মো: ইব্রাহিম খলিল। সেমিনারের রিসোর্স পারসন হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রফতানি উন্নয়ন ব্যুরো, ঢাকার উপ-পরিচালক মো: জাকির হোসেন। এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রামের উপ-পরিচালক মো: রাফিউল মনির, চিটাগাং উইমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট মিসেস আইভি হাসান, পরিচালক মিসেস শামীমা হারুন লুবনা, পরিচালক ও সাবেক প্যানেল মেয়র মিসেস রেখা আলম চৌধুরী, বিকেএমইএ-এর সিনিয়র জয়েন্ট সেক্রেটারি (প্রশাসন) মো: আলতাফ উদ্দিন। তাছাড়া বিভিন্ন সরকারি বিভাগ, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, রফতানিকারক প্রতিষ্ঠানসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৬০ জন প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ