Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক উত্থানের ধারায়

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৭৬ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১০ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ছে। এদিকে উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮৫৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৫৬ কোটি ০৬ লাখ টাকা। সুতরাং গত কার্যদিবসের চেয়ে মঙ্গলবার লেনদেন কমেছে ৬২ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৯৫ কোটি ৩৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ৭৮ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ৪২ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪৬ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ০ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫২ পয়েন্টে এবং ১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৮৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ১২৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৯টি কোম্পানির শেয়ার দর। এ ছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইফাদ অটোমোবাইল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ব্র্যাক ব্যাংক, শাশা ডেনিমস, আরগন ডেনিমস, গোল্ডেন হার্ভেস্ট, অলিম্পিক অ্যাক্সেসরিজ, বিডি কম, স্কয়ার ফার্মা এবং কাশেম ড্রাইসেল।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬০ কোটি ৮ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৯ কোটি ০৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১০ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯২১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৭ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ২৮৮ পয়েন্টে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ