Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রপ্তানি আয় বেড়েছে প্রায় সাড়ে ৬ শতাংশ

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থ-বছরের জুলাই-নভেম্বর মেয়াদে অর্থাৎ অর্থ-বছরের প্রথম ৫ মাসে রপ্তানি খাতে আয় হয়েছে ১ হাজার ৩৬৯ কোটি ৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। যা গত ২০১৫-১৬ অর্থ-বছরের একই সময়ের রপ্তানি আয়ের তুলনায় ৮১ কোটি ১১ লাখ ৪০ হাজার টাকা বা ৬ দশমিক ৩০ শতাংশ বেশি। বছরের ব্যবধানে রপ্তানি আয় বাড়লেও চলতি অর্থ-বছরের প্রথম ৫ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ডিসেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এতে জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থ-বছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে মোট ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থ-বছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ৫ মাসে ১ হাজার ৪২৮ কোটি ৭০ লাখ ডলার রপ্তানি আয় লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ১ হাজার ৩৬৯ কোটি ৯ লাখ ৭০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ১৭ শতাংশ কম।
ইপিবির প্রতিবেদন অনুযায়ী, সদ্য সমাপ্ত নভেম্বর মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৭০ কোটি ৩০ লাখ ডলারের। এ সময়ে রপ্তানি আয় হয়েছে ২৮৯ কোটি ৯৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ২৬ শতাংশ বেশি। একই সঙ্গে ২০১৫-১৬ অর্থ-বছরের নভেম্বর মাসের আয়ের তুলনায়ও এ সময়ের আয় ৫ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে। গত অর্থ-বছরের পঞ্চম মাসে সব ধরনের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২৭৪ কোটি ৯৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থ-বছরের প্রথম ৫ মাসে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ১১৩ কোটি ১৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এ খাতের রপ্তানি আয় আগের অর্থ-বছরের তুলনায় ৬ দশমিক ৩৯ শতাংশ বাড়লেও অর্জিত হয়নি নতুন লক্ষ্যমাত্রা। চলতি অর্থ-বছরের জুলাই-নভেম্বর মেয়াদে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ৫৬৩ কোটি ২৭ লাখ ৪০ হাজার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ৫৪৯ কোটি ৮৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার আয় হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ