Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের কোনো জমি যেন অনাবাদী না থাকে : প্রধানমন্ত্রী

একনেকে ৮৭৩৯ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

হাসপাতালের যন্ত্রপাতি যাতে পড়ে না থাকে সেজন্য যন্ত্র কেনার সময়ই প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অনেক হাসপাতালের দামি দামি যন্ত্রপাতি কেনা হলেও সেগুলো পড়ে থাকে। ফলে এর সুফল মেলে না। তাই প্রশিক্ষণ দিতে হবে আগে। পাশাপাশি রোগীদের ডায়ালাইসিসের সুযোগ যাতে বৃদ্ধি পায় সেজন্য বিভিন্ন প্রকল্প নেয়ার ওপর গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কৃষি জমি ফেলে না রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, দেশের কোনো জমি যেন অনাবাদী না থাকে। এ ছাড়া প্রকল্পের গতি বৃদ্ধির নির্দেশও দিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন সরকারপ্রধান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। সভায় ৮ হাজার ৭৩৯ কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, আগস্ট মাসে দেশের মূল্যস্ফীতি বাড়বে। এটি অক্টোবরে কমতে শুরু করবে। কেননা রোপা-আমনসহ বোরো ধান উঠবে। বর্তমানে দেশে ২ মিলিয়ন টন খাদ্যপণ্য মজুত রয়েছে। জ্বালানি তেলের দাম ইতোমধ্যেই কমতে শুরু করেছে। আশা করছি, আরও কমবে। তবে মূল্যস্ফীতির তথ্য আরও দুই-এক দিন পর প্রকাশ করা হবে। করোনা মহামারির কারণে অনেকটা চাপ সৃষ্টি হয়েছিল। পরবর্তীতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে আমাদেরও স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, রাশিয়া থেকে তেল কিনছে সবাই। ইউক্রেনও কিছু কিছু পণ্য রফতানি শুরু করেছে। প্রণোদনা প্যাকেজের মতো প্রধানমন্ত্রী দ্রুত কৃচ্ছ্রসাধন এবং আমদানি ব্যয় কমানোর ফলে ডলার ভয়ঙ্কর রুপ ধারণ করেনি। ফলে মূল্যস্ফীতি কমে আসবে। সেটি পরবর্তীতে অব্যাহত থাকবে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ভারত-বাংলাদেশ দুই দেশের বন্ধুত্ব ভালো হলে ব্যবসায় বিনিয়োগ বাড়বে। বৈশ্বিক কারণে সরকার চাপে আছে বলেও উল্লেখ করেন মন্ত্রী। জ্বালানি তেলের দামের প্রসঙ্গে তিনি বলেন, জ্বালানি তেলের দাম কিছুটা কমানো হয়েছে। আরও কমানোর জন্য আলোচনা চলছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে (এন-১০২) চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ প্রকল্পসহ মোট ৬টি প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। ৪ লেন প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৭ হাজার ১৮৮ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৩৭৮ কোটি টাকা এবং ভারতীয় ঋণ থেকে ২ হাজার ৮১০ কোটি টাকা পাওয়া যাবে। প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে জুন ২০২৬ সালে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর। প্রকল্পটি কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বুড়িচং, দেবিদ্বার, মুরাদনগর, ব্রাহ্মণপাড়া, কসবা ও আখাউড়া উপজেলায় বাস্তবায়ন করা হবে।

অন্যান্য অনুমোদিত প্রকল্পের মধ্যে- ‘বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের (এন-৮০৯) বরিশাল (চরকাউয়া) থেকে ভোলা (ইলিশা ফেনিঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (১ম সংশোধিত)’। এ সড়ক নির্মাণে ৫০২ কোটি টাকা ব্যয় করা হবে।

এছাড়া ৪ হাজার ২৯৮ কোটি টাকা ব্যয়ে চট্রগ্রামে লালখান বাজার থেকে শাহআমানত বিমানবন্দর পর্যন্ত এক্সপ্রেসওয়ে করা হবে। সেই সঙ্গে ৯৮ কোটি টাকা ব্যয়ে মাশরুম চাষ প্রকল্প পাস হয়েছে এবং ৪র্থ বারের মতো আখাউড়া আগরতলা ডুয়েলগেজ প্রকল্প সময় বাড়ানো হয়েছে।

এ সময় তিনি প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে বলেন, কোনো জমি অনাবাদি না রেখে চাষাবাদ বাড়াতে বলা হয়েছে। প্রধানমন্ত্রী প্রকল্পগুলো দ্রুত শেষ করতে নির্দেশ দিয়েছেন উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, মিতব্যয়ী হয়ে প্রকল্প যাচাই-বাছাই করার জন্য সরকারপ্রধান পরিকল্পনা মন্ত্রণালয়কে ধন্যবাদ দিয়েছেন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ