Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নজরুল রিমান্ডে খালেক কারাগারে : গ্রেফতার হতে পারেন দুদকের মামলায়

ফারইস্টের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স’র সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া একই প্রতিষ্ঠানের তৎকালীন পরিচালক এম এ খালেক, তার পুত্র রুবায়াত খালেককে কারাফটকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ শুনানি শেষে এ আদেশ দেন।

গ্রাহকের জমাকৃত ৮শ’ কোটি টাকার বেশি অর্থ আত্মসাতের অভিযোগে সম্প্রতি তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা [নং-১৫(৯)২২] হয়। মামলাটি তদন্ত করছে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। তদন্ত পর্যায়ে গত সোমবার তাদের গ্রেফতার করে ডিবি। গতকাল তাদের আদালতে হাজির করে প্রত্যেক আসামির পৃথক আবেদনে ১৫ দিনের রিমান্ড চাওয়া হয়। পক্ষান্তরে আসামিদের পক্ষে জামিন প্রার্থনা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত রিমান্ড মঞ্জুর করেন।

প্রসঙ্গত, গত ৮ মার্চ ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ও সাবেক পরিচালক এম এ খালেকসহ প্রতিষ্ঠানটির ৯ পরিচালক-কর্মকর্তার বিরুদ্ধে পৃথক দু’টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রাইম এশিয়া ফাউন্ডেশন এবং পিএফআই প্রোপার্টিজ লি: নামক দু’টি প্রতিষ্ঠানের মাধ্যমে ফারইস্ট ইসলামী লাইফের ১৫৮তম পর্ষদ সভার ভুয়া সার-সংক্ষেপ তৈরি করে সৈটির বরাত দিয়ে কোম্পানিটির ৭০ কোটি ৬৯ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ আনা হয় দুদকের এজাহারে।এজাহারভুক্ত আসামিরা হলেন, ফারইস্ট’র তৎকালীন পরিচালক কে এম খালেদ, অডিট কমিটির চেয়ারম্যান শাহরিয়ার খালেদ, পরিচালক এম. এ. খালেক, পরিচালক মিজানুর রহমান, পরিচালক ফরিদউদ্দিন, পরিচালক আসাদ খান, কোম্পানি সেক্রেটারি সৈয়দ আব্দুল আজিজ এবং তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক হেমায়েত উল্যাহ। দুদকের সহকারী পরিচালক সারিকা ইসলাম ও বায়েজেদুর রহমান খান মামলা দু’টি তদন্ত করছেন। দুদকের তদন্ত প্রক্রিয়ায় এখন পর্যন্ত কোনো আসামিকে গ্রেফতার করা হয়নি। কোনো আসামি জামিনও নেন নি। তবে শাহবাগ থানার মামলায় গ্রেফতার হওয়া মো. নজরুল ইসলাম এবং এম এম খালেককে দুদকের মামলায়ও গ্রেফতার দেখানো হতে পারে বলে জানিয়েছেন সংস্থাটির পরিচালক বেনজির আহম্মেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ