Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হতে পারে সামরিক সহযোগিতা চুক্তি

হাওয়াইতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সংলাপ শুরু

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সংলাপ গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের হাওয়াইতে শুরু হয়েছে। এতে সামরিক খাতে দুই দেশের সহযোগিতা গভীর ও শক্তিশালী করা, শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রমে অংশীদারিত্ব বাড়ানো, যৌথ সামরিক মহড়া ও সন্ত্রাস দমন নিয়ে আলোচনা হবে। এ ছাড়া লজিস্টিক সাপোর্ট চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের দেয়া একটি প্রস্তাব নিয়ে এতে আলাপ হবে।
এ ব্যাপারে বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতির (ডিকাব) সাথে আলাপকালে সম্প্রতি মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, লজিস্টিক সাপোর্ট এগ্রিমেন্ট নামের একটি সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তির প্রস্তাব বাংলাদেশকে দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ রাজি থাকলে যুক্তরাষ্ট্র চুক্তিটি সই করতে আগ্রহী।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত চুক্তিতে সামরিক বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ, সামরিক মহড়া এবং যুদ্ধজাহাজের জ্বালানি সরবরাহের মতো উপাদান রয়েছে। তবে এটা বড় কোনো প্রতিরক্ষা চুক্তির প্রস্তাব নয়। এখানে একতরফা সামরিক অভিযানের কোনো বিষয় নেই। এটাকে বড়জোর লজিস্টিক সাপোর্ট এগ্রিমেন্ট বলা যায়।
প্রসঙ্গত, বিশ্লেষকদের ধারণা, বর্তমান সময়ের বৈশ্বিক অর্থনীতি ও সমরনীতির ভৌগলিক অবস্থানগত কারণে এশিয়ায় বাংলাদেশের গুরুত্ব ক্রমশ বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ