Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিএসসিসির রেড জোন এলাকায় অভিযান অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজধানীর গুলিস্তান এলাকার কয়েটি ফুটপাথকে রেড জোন হিসেবে ঘোষণা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এই রেড জোন এলাকায় কোন ধরনের ফুটপাথ দখল করে দোকান বসানো যাবে না। বঙ্গভবন, সচিবালয়, মেয়র হানিফ ফ্লাইওভার এলাকা, গুলিস্তান জিরো পয়েন্ট মোড়ের সড়ককে রেড জোন ঘোষণা করা হয়। তারপরও রেড জোন এলাকায় বসছে দোকান। ডিএসসিসির পক্ষ থেকে বলা হয় এসব এলাকায় অভিযান অব্যাহত রয়েছে।
গত রোববার হকার উচ্ছেদ অভিযান চালায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অভিযানের সহস্রাাধিক দোকান উচ্ছেদ করা হয়। ৯ হকারকে ৭০ হাজার টাকা জরিমানাও করা হয়। উচ্ছেদ অভিযানের পর থেকেই আবারো দোকান নিয়ে বসতে থাকেন ব্যবসায়ীরা। গতকার সোমবার সকাল থেকেই আবার আগের জায়গায় দোকানে পণ্যের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা। সকালে গুলিস্তানের জিরো পয়েন্ট, আহাদ পুলিশ বক্স, বায়তুল মোকাররম, পাতাল মার্কেট সংলগ্ন এলাকায় গিয়ে দেখা যায়, হকাররা আবার জড়ো হচ্ছেন মালপত্র নিয়ে। ডিএসসিসি’র প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, তারা দখলে নিলে আমরা আগামীকাল আবার উচ্ছেদ অভিযান করবো। সিটি করপোরেশন রেড জোন হকারমুক্ত রাখার ব্যাপারে কঠোর হবে।
ফুটপাথ ও রাস্তা দখল করে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টিকারী হকার উচ্ছেদে আজ গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় অভিযান পরিচালনা করা হবে বলেও জানা গেছে। ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক ও পথচারীদের চলাচলের জায়গা হকারদের দখলমুক্ত করার পদক্ষেপ নিয়েছে ডিএসসিসি। সড়কগুলোকে গুরুত্ব অনুসারে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করা হয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে গুলিস্তান, বঙ্গভবন, সচিবালয় ও মেয়র হানিফ ফ্লাইওভার এলাকাকে লাল চিহ্নিত জোন ঘোষণা করে উচ্ছেদের নির্দেশ দেয়া হয়।

ফুটপাথের দোকানে জুতা বিক্রেতা ইকবাল বলেন, এখানে দীর্ঘদিন ধরে ব্যবসা করছি। এখান থেকে উঠিয়ে দিলে কোথায় যাবো? এই দোকানের উপর নির্ভর করে চলে আমার সংসার। তবে আমাদের একটা স্থায়ী ব্যবস্থা করে দিলে আমরাতো আর ফুটপাথে দোকান বসাবো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ