Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদ উপনেতা সাজেদা চৌধুরী মারা গেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৭ এএম | আপডেট : ১২:৫১ এএম, ১২ সেপ্টেম্বর, ২০২২

জাতীয় সংসদের সংসদ উপনেতা এবং আওয়ামী লীগের সভাপতিমমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী মারা গেছেন ( ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)
রোববার দিবাগত রাত ১১ টা ৪০ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান।

সাজেদা চৌধুরীর ছেলে শাহদাব আকবর চৌধুরী লাবু মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজেদা চৌধুরী ১৯৩৫ সালের ৮ মে মাগুরা জেলাতে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মাতা সৈয়দা আছিয়া খাতুন। শিক্ষাজীবনে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন। তার স্বামী রাজনীতিবিদ এবং সমাজকর্মী গোলাম আকবর চৌধুরী। ২০১৫ সালের ২৩শে নভেম্বর তার স্বামী মৃত্যুবরণ করেন।

তিনি ১৯৭৪ সালে গ্রামীণ উন্নয়ন ও শিক্ষায় বিশেষ অবদানের জন্য ইউনেস্কো ফেলোশিপপ্রাপ্ত হন এবং একই সময়ে তিনি বাংলাদেশ গার্ল-গাইড এসোসিয়েশনের জাতীয় কমিশনার হিসেবে সর্বোচ্চ সম্মানসূচক সনদ সিলভার এলিফ্যান্ট পদক লাভ করেন। তিনি ২০০০ সালে আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট কর্তৃক ওমেন অব দি ইয়ার নির্বাচিত হন। ২০১০ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।


রাজনৈতিক জীবন
১৯৫৬ সাল থেকে সাজেদা চৌধুরী আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত৷ ১৯৬৯–১৯৭৫ সময়কালে তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি।১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭২-১৯৭৫ সময়কালে বাংলাদেশ নারী পুনর্বাসন বোর্ডের পরিচালক, ১৯৭২-১৯৭৬ সময়কালে বাংলাদেশ গার্ল গাইডের ন্যাশনাল কমিশনার এবং বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর ১৯৭৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৯৯২ সাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়কের দায়িত্বও তিনি পালন করছেন।

তিনি ফরিদপুরের কৃষাণপুর ইউনিয়ন (ফরিদপুর-২; নগরকান্দা, সালতা ও সদরপুর) থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন। দশম সাধারণ নির্বাচনেও তিনি এ অঞ্চল থেকে নির্বাচিত হন।

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে তিনি জাতীয় সংসদের উপনেতা হন।



 

Show all comments
  • Sujon Ali ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪২ এএম says : 0
    আল্লাহ আমাদের সবাইকে মাফ করুন।
    Total Reply(0) Reply
  • Shamsul Hoque ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪২ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • Abu Shair ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪২ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মহান আল্লাহ পাক উনাকে বেহেশত নসীব করুন ... আমিন
    Total Reply(0) Reply
  • Hasanur Islam ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    ইন্নালিল্লাহি অইন্নাইলাইহি রাজিঊন। মৃত্যুর স্বাদ সবাইকে গ্রহণ করতে হবে। আর এই চিরন্তন সত্যটি আমরা অনেকেই এরিয়ে যেতে চাই। আল্লহ্ আমাদের সঠিক বুজ দান করুন।
    Total Reply(0) Reply
  • Kazi Javed Islam ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    The nation has lost a patriotic citizen, a leader and a veteran parliamentarian.
    Total Reply(0) Reply
  • Kowsar Hero ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দা সাজেদা চৌধুরী আমৃত্যূ বঙ্গবন্ধুর রেখে যাওয়া আমানত তাঁর দুই কন্যাকে আগলে রেখেছেন। দলের চরম দু:সময়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন। অতল শ্রদ্ধা …
    Total Reply(0) Reply
  • মো: মিজানুল ইসলাম ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৬ এএম says : 0
    আওয়ামীলীগের সবচেয়ে দু:সময়ের (১৯৭৫-৮১) কান্ডারী ছিলেন। খুনী মোস্তাকের বিরুদ্ধে তৎকালীন সংসদ সদস্যদের নিয়ে অনস্থা প্রস্তাবের উদ্যেগ নিয়েছিলেন। আল্লাহ আমাদের সবাইকে মাফ করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ