Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি দলের লোকেরাই নদী দখল করে : অ্যাড. কামরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সরকারি দলের লোকেরাই নদী দখল করে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য অ্যাড. কামরুল ইসলাম এমপি। গতকাল রাজধানীর কামরাঙ্গীরচরের মুসলিমবাগ টাওয়ার মাঠে অনুষ্ঠিত দুষণমুক্ত নদীর প্রত্যয়ে ‘বুড়িগঙ্গা নদী কার্নিভাল ২০২২’ উপলক্ষে র‌্যালি শুরুর আগে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।
কামরুল বলেন, এসব দখলবাজ কোন দলের নয়, এরা সব সরকারেরই পিঠে ছাওয়ার হয়। এসময় তিনি বলেন, লন্ডনের টেম্প নদী দখল মুক্ত করতে ৪০ বছর লেগেছে, আর চীনের হোয়াংহো নদী দখলমুক্ত করতেও অনেক সময় লেগেছে। আমরা বুড়িগঙ্গাকে দখলমুক্ত করেই ছাড়ব।
তিনি আরো বলেন, আদি চ্যানেল উদ্ধারের কাজ চলছে। এতে অনেকের বাড়িঘর ভাঙা পড়বে, কিন্তু কেউ আমাদের সাহায্য পাবেন না। চারিদিকে রাস্তা হবে, ওয়াটার বাস চালু হবে পুরাপুরি। এটা হলে শহরের যানযট অনেকটা কমবে।
সভাপতির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেন, নদী বাঁচাতে কেন আন্দোলন করতে হবে? এটা কোনো সরকারের দেশ না, এটা দলের দেশ না, এটা জনগণের দেশ। জনগণের নদী জনগণকে ফেরত দিতে হবে।
বিআইডাব্লিউটিএ’র প্রধান প্রকৌশলী ও ড্রেজিং প্রকল্পের প্রধান রফিকুল ইসলাম তালুকদার বলেন, বুড়িগঙ্গা নদীকে প্রাণ দিতে ইতোমধ্যে যমুনা ও ব্রহ্মপুত্র নদী থেকে পানি এনে বুড়িগঙ্গাকে সচল করতে কাজ করছে সরকার। শিগগিরই এ কর্মযজ্ঞ ঢাকাবাসীর চোখে পড়বে।
এসময় ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ন কবির, ইউএস এইড বাংলাদেশের ডিরেক্টর ক্রিস্টিন ম্যাক্রেস, পরিবেশ আন্দোলন বাপার সাধারণ সম্পাদক জামিল শরীফসহ বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। পরে দূষণমুক্ত বুড়িগঙ্গা নদী, ঢাকাবাসীর প্রাণের দাবীর পক্ষে একটি নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ