Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৭ জনের পদোন্নতি ভাঙল দেড় যুগের অচলায়তন

ডিজি পদে দুদকের তিন কর্মকর্তা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) ১৭ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার পদোন্নতি প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন সংস্থার সচিব মো. মাহবুব হোসেন। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে পরিচালক মো. আকতার হোসেন, মীর জয়নুল আবেদীন শিবলী এবং সৈয়দ ইকবাল হোসেনকে মহাপরিচালক করা হয়েছে। এ ছাড়া পরিচালক পদে পদোন্নতি দেয়া হয়েছে ৬ উপ-পরিচালককে। উপ-পরিচালক করা হয়েছে ৮ সহকারী পরিচালককে। পরিচালক হিসেবে পদোন্নতিপ্রাপ্তরা হলেনÑ উপ-পরিচালক এস এম সাহিদুর রহমান, মো. লুৎফর রহমান, মির্জা জাহিদুল আলম, মো. ফরিদ আহমেদ পাটোয়ারী, ঋত্বিক সাহা ও মো. মোশারফ হোসেইন মৃধা। উপ-পরিচালক পদে পদোন্নতিপ্রাপ্তরা হলেনÑ শহীদুল আলম সরকার, মো. এ কে এম বজলুর রশীদ, সৈয়দ আতাউল কবীর, মো. শহীদুল ইসলাম মোড়ল, মো. হাফিজুর রহমান, মো. আমিনুল ইসলাম, মো. ফজলুল বারী এবং এ কে এম ফজলে হোসেন। পদোন্নতি বিষয়ে কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক গতকাল সাংবাদিকদের বলেন, দুদকের ইতিহাসে এত পদোন্নতি কখনো দেয়া হয়নি। এর মাধ্যমে দুদকের ভাবমর্যাদা বাড়বে ও গতিশীলতা বৃদ্ধি পাবে। মহাপরিচালক পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণ ১৯৯৫ সালে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে জেলা দুর্নীতি দমন কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১৫ সালের নভেম্বরে পরিচালক হিসেবে পদোন্নতি পান।

মহাপরিচালক হিসেবে কমিশনের নিজস্ব কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের ঘটনা বিরল। ইতঃপূর্বে দুদক কর্মকর্তা মো. সহিদুজ্জামানকে মহাপরিচালক পদে এবং নূর আহম্মদকে মহাপরিচালক (চলতি দায়িত্ব) করা হয়েছিল। কমিশন প্রতিষ্ঠার পর থেকে মহাপরিচালকের পদগুলো পূরণ করা হতো প্রেষণে আনা কর্মকর্তাদের দিয়ে। বিশেষত প্রশাসন ক্যাডারের কর্মকর্তারাই নিয়ন্ত্রণ করতেন মহাপরিচালকের। কমিশনে চেপে বসা আমলাতন্ত্রের অচলায়তন ভেঙে এই প্রথম মহাপরিচালকের ৩টি পদ পূরণ করা হয় পদোন্নতি প্রদানের মাধ্যমে। পদোন্নতির মাধ্যমে মহাপরিচালকের পদ পূরণ করা হবেÑ এমন বিধান দুদকের চাকরিবিধিতে উল্লেখ থাকলেও সেটির চর্চা দেখা যায়নি। কমিশন প্রতিষ্ঠার পর থেকেই আমলাতন্ত্রের গ্যাড়াকলে ফেলে আটকে দেয়া হয় কমিশন কর্মকর্তাদের পদোন্নতি। এ কারণে পদবঞ্চিত থেকেই চাকরি থেকে গত দেড় দশকে বিদায় নিয়েছেন অনেক দক্ষ ও যোগ্য কর্মকর্তা। স্বাভাবিক পদোন্নতি না পাওয়ায় বৈষম্যের শিকার কর্মকর্তাদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরাজ করছিল হতাশা। দেড় যুগের এই অচলায়তন ভাঙলেন বর্তমান কমিশন।

প্রসঙ্গত, দুদকের নুতন সাংগঠনিক কাঠামো অনুসারে এখনও অন্তত ৬০ ভাগ পদ শূন্য রয়েছে। পূর্ণ পদগুলোতে দুদকের কর্মকর্তা-কর্মচারী রয়েছেন ৯৭৪ জন। এর মধ্যে উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপ-সহকারী পরিচালক আছেন ২৪৮ জন। পরিচালক, মহাপরিচালক, সচিব, কমিশনার, কমিশনের চেয়ারম্যানসহ নীতিনির্ধারণী ৪৩টি পদ বসিয়ে রাখা হয়েছে প্রেষণে আসা ৪৩ কর্মকর্তাকে, যাদের বেশিরভাগই প্রশাসন ক্যাডার থেকে আসা। বিদ্যমান অর্গানোগ্রামে মহাপরিচালকের ৮টি পদ রয়েছে। এর মধ্যে একটি পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি। ৭টি পদের সবগুলোই ছিল প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের হাতে। প্রেষণে থাকা অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এবং যুগ্ম-সচিব এ কে এম সোহেলকে অন্যত্র বদলি করা হলে মহাপরিচালকের ২টি পদসহ শূন্যপদ দাঁড়ায় ৩টি। কমিশন ৩টি পদ নিজস্ব কর্মকর্তা দিয়ে পূরণ করলেও আরো ৫টি পদ রয়ে গেছে প্রেষণে আসা কর্মকর্তাদের হাতেই। তদুপরি পদোন্নতি প্রদানের মাধ্যমে একসঙ্গে মহাপরিচালকের ৩টি পদ পূরণ করায় বর্তমান কমিশনকে অভিনন্দন জানিয়েছে ‘দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন’। সংগঠনটির সভাপতি উপ-পরিচালক মো. মশিউর রহমান এ ঘটনাকে ‘মাইলফলক’ হিসেবে আখ্যা দেন। তিনি বলেন, দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন দৃঢ়ভাবে আশাবাদী যে, তাঁদের নেতৃত্বে দুদক আরো গতিশীল হবে। হতাশা কাটিয়ে কর্মকর্তা-কর্মচারীরা কাজে উৎসাহ ফিরে পাবেন।


সাগরে লঘুচাপ ঘনীভ‚ত হচ্ছে
ভ্যাপসা গরম অব্যাহত : বৃষ্টিপাত হচ্ছে কম
চট্টগ্রাম ব্যুরো
সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে গতকাল। এটি ঘনীভ‚ত হতে পারে। বৃষ্টিবাহী মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এর ফলে প্রায় অনাবৃষ্টি, খরা পরিস্থিতি বিরাজ করছে। দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। সেই সাথে দেশের অনেক অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অব্যাহত ভ্যাপসা গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে অবস্থান করছে। বৃষ্টিপাত হচ্ছে স্বাভাবিকের চেয়ে নীচে। কম বৃষ্টিপাত বা অনাবৃষ্টির কারণে গরমের দাপট বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়া বিভাগ জানায়, কুমিল্লা, চাঁদপুর, যশোর, সাতক্ষীরা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অবহাওয়া সতর্কবার্তায় গতকাল আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপক‚লীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ