Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৭ জেলায় যুবদলের বিক্ষোভ সমাবেশ ও শোক র‌্যালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, ল²ীপুর, ঝালকাঠি, কুড়িগ্রাম, হবিগঞ্জ ও পিরোজপুরসহ দেশের বিভিন্ন জেলা উপজেলাসমূহে যুবদলের বিক্ষোভ সমাবেশ ও শোক র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। তবে ল²ীপুর ও হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় যুবদলের সমাবেশ ও র‌্যালিতে পুলিশের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন।
ময়মনসিংহ ব্যুরো জানায়, নারায়নগঞ্জ জেলা যুবদল নেতা শাওন প্রধান হত্যার প্রতিবাদে ময়মনসিংহে শোক র‌্যালী ও সমাবেশ করেছে দক্ষিণ ও উত্তর জেলা যুবদল। এ সময় কালো পতাকায় শোক প্রকাশের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক সহযোদ্ধা হত্যার ঘটনায় প্রতিবাদ জানায় তারা। গতকাল বিকেলে সাড়ে ৫টার দিকে ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের নেতাকর্মীরা এ শোক র‌্যালী করে ।

এতে নেতৃত্ব দেন ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ ফরহান। এর আগে দুপুর ৩টার দিকে নগরীর হরিশংকর রায় রোড এলাকায় র‌্যালী ও সমাবেশ করেছে ময়মনসিংহ উত্তর জেলা যুবদল। এতে উত্তর জেলা যুবদলের সভাপতি শামসুল হক শামছু, সাধারন সম্পাদক রবিউল করিম বিপ্লব নেতৃত্ব দেন। এছাড়াও বিকেল সাড়ে ৫টার দিকে জেলার গৌরীপুর উপজেলা সদরে র‌্যালী করেছে যুবদল নেতাকর্মীরা।

স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর শান্তিপূর্ণ র‌্যালিতে পুলিশের গুলিতে যুবদল নেতা শাওন প্রধানকে হত্যার অভিযোগ তুলে প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে কালো পতাকা হাতে নিয়ে শোক র‌্যালি করেছে নারায়ণগঞ্জ জেলা যুবদল। গতকাল সকালে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সাইনবোর্ড এলাকায় জেলা যুবদলের আহŸায়ক গোলাম ফারুক খোকন ও সদস্য সচিব মশিউর রহমান রনির নেতৃত্বে শোক র‌্যালি বের করা হয়।
নারায়ণগঞ্জ জেলা যুবদলের আহŸায়ক গোলাম ফারুক খোকন ও সদস্য সচিব মশিউর রহমান রনি বলেন, মামলা মামলা ও হত্যা করে নারায়ণগঞ্জ জেলা যুবদলের নেতাকর্মীদের রাজপথ থেকে দূরে সরিয়ে রাখা যাবে না। এতে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুর রহমান স্বপন, সাবেক যুগ্ম সম্পাদক মো. ইসমাইল খান, শাহিন আহমেদ প্রমুখ।

স্টাফ রিপোর্টার, ল²ীপুর থেকে জানান, পুলিশের গুলিতে নিহত শাওন হত্যার প্রতিবাদ ও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ল²ীপুরে জেলা যুবদলের শোক সমাবেশে পুলিশ বাধা দিয়েছে। শহরের গোহাটা রোডস্থ শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির বাসভবনের সামনে থেকে গতকাল বৃহস্পতিবার শোক সমাবেশ বের করে জেলা যুবদল।
এতে উপস্থিত ছিলেন, জেলা যুবদলের আহŸায়ক রেজাউল করিম লিটন, সদস্যসচিব আব্দুল আলীম হুমায়ুন, জেলা স্বেচ্চাসেবক দলের সভাপতি মহসিন কবির স্বপন, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ হারুন প্রমুখ।
জেলা যুবদলের আহŸায়ক রেজাউল করিম অভিযোগ করে বলেন, ‘শান্তিপূর্ণ শোক সমাবেশ পুলিশ বাধা দেয়। সদর থানার ওসি মোস্তফা কামাল বলেন, যুবদল শোক সমাবেশের কোনো অনুমতি নেয়নি, বরং বিশৃঙ্খলার উদ্দেশ্যে বাজারের দিকে মিছিল নিয়ে যাচ্ছিলেন। এতে পুলিশ মিছিলে বাধা দেয়।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে নিহত যুবদল কর্মী শাওন প্রধান হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে শোক র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ করেছে জেলা যুবদল। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় শহরের টিঅ্যান্ডটি সড়ক থেকে জেলা যুবদলের আহŸায়ক শামীম তালুকদারের নেতৃত্বে অনুষ্ঠিত হয় বিক্ষোভ সমাবেশ।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, জ্বালানী তেলসহ সকল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি, পরিবহন ভাড়া, অসহনীয় লোডশেডিং, ভোলা ও নারায়নগঞ্জে বিএনপি নেতা নিহতের প্রতিবাদ ও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কুড়িগ্রামে প্রতিবাদ সমাবেশ করেছে কুড়িগ্রাম সদর উপজেলা বিএনপি। গতকাল দুপুরে কুড়িগ্রাম বাজার থেকে বিএনপি নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে।

সদর উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব আব্দুল আজিজের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য, কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভীর উল ইসলামসহ প্রমুখ নেতৃবৃন্দ।
নবীগঞ্জ (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নবীগঞ্জ উপজেলা বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে বিএনপি নেতাকর্মী ও পুলিশের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। জানা যায়, গতকাল বৃহস্পতিবার বিকেলে পূর্বনির্ধারিত কর্মসূচি হিসেবে নবীগঞ্জ উপজেলা বিএনপি বিক্ষোভ সমাবেশের জন্য সাবেক এমপি শেখ সুজাত মিয়ার নেতৃত্বে শহরের গোল্ডেন প্লাজায় ও উপজেলা বিএনপির আহবায়ক সরফরাজ চৌধুরীর নেতৃত্বে অপর পক্ষ শুভেচ্ছা কমিউনিটি সেন্টারের সামনে অবস্থান নেয়।

এক পর্যায়ে সাবেক এমপি শেখ সুজাত মিয়ার নেতৃত্বে নেতাকর্মীরা গোল্ডেন প্লাজা থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে এতে পুলিশ বাধা দেয়। এসময় গোল্ডেন প্লাজার প্রধান ফটকে তালা দিয়ে বিএনপি নেতাকর্মীদের অবরোদ্ধ করে রাখে পুলিশ। পরে পিছনের ফটক দিয়ে বের হয়ে নেতাকর্মীরা মধ্যবাজারে অবস্থান নিয়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ে। এসময় পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরে পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করে
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জে যুবদল কর্মী শাওন হত্যার প্রতিবাদে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে শোক র‌্যালি করেছে যুবদল। গতকাল দুপুরে ময়মনসিংহ জেলা (উত্তর) যুবদলের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম মিন্টুর নেতৃত্বে ওই শোক র‌্যালি করা হয়।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দলীয় নেতাকর্মীদের হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশে করেছে মঠবাড়িয়া উপজেলা ও পৌর বিএনপি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ