Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিচারপতি আমিরুলের ইন্তেকাল

বাদ জোহর জানাজা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের নামাজে জানাজা আজ (বৃহস্পতিবার) বাদ জোহর সুপ্রিম কোর্ট মূলভবন ইনার গার্ডেনে অনুষ্ঠিত হবে।

গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।তিনি জানান,মরহুম বিচারপতি সৈয়দ আমিরুল ইসলারে জানাজা বুধবারের পরিবর্তে বৃহস্পতিবার বাদ জোহর অনুষ্ঠিত হবে।

এর আগে গতকাল বেলা পৌনে ১২টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম (৮৬)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। যুক্তরাজ্যের লিঙ্কনস ইন থেকে বার-অ্যাট-ল ডিগ্রিধারী সৈয়দ আমিরুল ইসলাম ১৯৯৪ সালের ১৪ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে যোগদান করেন। ১৯৯৬ সালে বিচারপতি হিসেবে স্থায়ী হন। এক যুগেরও বেশি সময় তিনি বিচারপতি হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। বয়স ৬৭ বছর পূর্ণা হওয়ায় ২০০৭ সালে তিনি অবসরে যান।অবসরের পরও তিনি আপিল বিভাগে আইন পেশায় নিয়োজিত ছিলেন। বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম ১৯৪০ সালের ১৩ জানুয়ারি কুমিল্লায় জন্ম গ্রহণ করেন।১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম.এ ডিগ্রি লাভ করেন।১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব ল’ ডিগ্রি নেন।১৯৬৫ সালে আইনজীবী হিসেবে তৎকালি পূর্বপাকিস্তান হাইকোর্টে তালিকাভুক্ত হন।

 

১৯৭২ সালে সৈয়দ আমিরুল ইসলাম লন্ডনের ‘লিং কনস ইন’ থেকে ‘বার এট ল’ ডিগ্রি লাভ করেন।২০০৭ সালের ১২ জানুয়ারি তিনি অবসরে যান।অবসরের পর তিনি বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিয়োজিত ছিলেন।করতেন লেখালেখিও।বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের ইন্তেকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী,আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক,সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি পৃথকভাবে গভীর শোক প্রকাশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ