Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারের উন্নয়নে নীতি সহায়তা অব্যাহত থাকবে

বিএসইসি চেয়ারম্যানকে বাংলাদেশ ব্যাংকের চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৭ এএম

পুঁজিবাজারের উন্নয়নে নীতি সহায়তা অব্যাহত রাখবে বাংলাদেশ ব্যাংক।একটি ভাইব্রেন্ট ও শক্তিশালী বন্ড মার্কেট প্রতিষ্ঠায়ও দেওয়া হবে প্রয়োজনীয় নীতি সহায়তা।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের কাছে পাঠানো এক চিঠিতে এই আশ্বাস দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, গত ১৬ আগস্ট বিএসইসির চেয়ারম্যান পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে সহযোগিতার উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে একটি চিঠি দিয়েছিলেন। আজ সোমবার (৫ সেপ্টেম্বর) ওই চিঠির উত্তর পাঠানো হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, দেশের পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে কোনো ব্যাংক কোম্পানি কর্তৃক Solo ও Consolidated উভয় ভিত্তিতে শেয়ার ধারণের উর্ধসীমা নির্ধারণে (Exposure Limit) সংশ্লিষ্ট শেয়ার, কর্পোরেট বন্ড, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ড ও অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের ‘বাজারমূল্য’ হিসাবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক ক্রয়কৃত মূল্যকে ‘বাজারমূল্য’ হিসেবে বিবেচনা করে সার্কুলার জারি করায় অনেক ব্যাংকের ক্ষেত্রেই পুঁজিবাজারে বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এছাড়া পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত ব্যাংক প্রতি ২০০ কোটি টাকার বিশেষ সুবিধাসম্পন্ন পৃথক তহবিল গঠন করা হয়েছে, যা পুঁজিবাজার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। বাংলাদেরশ ব্যাঙক ভবিষ্যতেও এ ধরনের নীতি সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

চিঠিতে আরও বলা হয়েছে, বর্তমানে দেশের বন্ড মার্কেট উন্নয়নকে আরও গতিশীল করার লক্ষ্যে ব্যাংকসমূহ বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশিত পন্থায় তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ করতে পারে। এছাড়া ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ২৬ক এর আওতায় থেকেই ব্যাংকসমূহের পুঁজিবাজারে, বিশেষ করে বন্ড মার্কেটে আরও বিনিয়োগের সুযোগ রয়েছে।
দেশের আর্থিক খাতের স্বার্থে একটি ও শক্তিশালী বন্ড মার্কেট উন্নয়নসহ বিএসইসি এর বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

বিশ্লেষকদের মতে, আর্থিকবাজার ও পুঁজিবাজারের দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে যে বর্তমানে ইতিবাচক ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরাজ করছে, আলোচিত চিঠিতে এটি বেশ স্পষ্ট হয়েছে। এদের মধ্যে সমন্বয় শুধু পুঁজিবাজারের বিকাশে অবদান রাখবে না, দেশের অর্থনৈতিক উন্নয়নেরও ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ