Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৭ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা ভণ্ডুল

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় সিগারেট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সাভারের ঢাকা ইপিজেডের নামে মিথ্যা ঘোষণায় আনা একটি সিগারেটের চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস। টেক্সটাইল মিলের কাঁচামালের ঘোষণায় জোং শিন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের নামে চট্টগ্রাম বন্দরে আসা একটি কনটেইনারে বিভিন্ন ব্রান্ডের এক কোটি ৬৯ লাখ ৮০ হাজার শলাকা সিগারেট পাওয়া গেছে। যার শুল্কায়নযোগ্য মূল্য এক কোটি ১৯ লাখ টাকা। রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছে ৭ কোটি ১৩ লাখ টাকা।
চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টগেশন অ্যান্ড রিসার্চ শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক জানান, চীন থেকে ‘টেক্সটাইল ডায় (রঞ্জক) স্টাফ’ ঘোষণায় ওই কনটেইনারটি বন্দরে আসে। এআইআর শাখা ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রফতানিকারক, উৎপাদনকারী দেশ, আমদানিকারকের ব্যবসার ধরণ ও ঠিকানা, পণ্যের প্রকৃতি বিশ্লেষণ করে এ চালানে অসত্য ঘোষণার বিষয়টি প্রাথমিকভাবে ধারণা করে। এরপর কনটেইনারটি ফোর্স কিপডাউন করে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়।
যাতে মন্ড (ন্যানো), মন্ড (সুপার সিøম), ক্যাভেলো পিউর ইত্যাদি ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। কাস্টম হাউসের এআইআর শাখার প্রচেষ্টায় ৭ কোটি ১৩ লাখ টাকা শুল্ক ফাঁকির অপচেষ্টা রুখে দেয়া সম্ভব হয়েছে। এ ঘটনায় দোষীদের চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে কাস্টম হাউসের কমিশনার নির্দেশ দিয়েছেন বলে জানান এ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ