Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষকরা যথাযথ সম্মান না পেলে অচিরেই দেশের সভ্যতা ম্লান হয়ে যাবে

বরিশালে বিদায়ী সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজী

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সমাজ আজ কলুষিত। অবক্ষয়ের প্রভাবে রন্দ্রেরন্দ্রে বিষাদ। যে শিক্ষা মানুষকে নীতি নৈতিকতা ও আত্মমর্যাদা সম্পন্ন করে গড়ে তুলে সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নিশ্চিত করে, সে শিক্ষার ধারক ও বাহক শিক্ষকগণ আজ বিভিন্নভাবে অপমানিত ও অপদস্ত। নানাবিধ হয়রানি ও প্রহসনের শিকার হয়ে জাতী গড়ার কারিগরগণ পদদলিত হচ্ছে। শিক্ষকগণ যথাযথ সম্মান না পেলে অচিরেই দেশের সভ্যতা ম্নান হয়ে যাবে। গত বৃহস্পতিবার বরিশালের বাবুগঞ্জে ইসলামাবাদ ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. ইব্রাহীম খানের অবসর উপলক্ষ্যে আয়োজিত বিদায়ী সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান মেহমানের বক্তব্যে জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সপাল শাব্বীর আহমদ মোমতাজী এসব কথা বলেন।

মাদরাসা গভর্নিংবডির সভাপতি মো. কামরুল হাসান হিমুর সভাপতিত্বে আয়োজিত এ বিদায়ী সংবর্ধনায় তিনি আরো বলেন, দেশে যাদের অবস্থান সর্বাগ্রে থাকা উচিত ছিল তারা আজ অনেকটাই পিছিয়ে কোণঠাসা হয়ে আছে। সম্মান তো দূরের কথা নূন্যতম সমিহটুকুও পাচ্ছে না তারা। ছাত্র শিক্ষকের মাঝে হৃদয়ের সম্পর্ক আজ বিলিনের পথে। তদুপরী ইসলামাবাদ ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. ইব্রাহীম খানের অবসর ছাত্র-ছাত্রী ও শিক্ষক-কর্মচারীগণ তাকে যে সম্মাননা ও সংবর্ধনা প্রদান করছে তা এযুগে বিরল। তিনি দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের নীতি নির্ধারণী কর্তৃপক্ষকে এমন আয়োজনের জন্য উদার্ত আহ্বান জানান।
এসময় তিনি বলেন, একজন শিক্ষকের সারাজীবনের শ্রম ও ত্যাগের মূল্য কখনোই পরিশোধ করা সম্ভব নয়। সরকারের সুদৃষ্ঠিতে যদিও শিক্ষকগণ চাকরি শেষে অবসর ও কল্যাণের কিছু অর্থ পেয়ে থাকে, সেখানেও তাদের হয়রানির শিকার হতে হয়। বছরের পর বছর ঘুরতে হয় জীবনের শেষ সম্মানীটুকুর জন্য। আগামীতে যাতে সর্বোচ্চ ৩ মাসের মধ্যে শিক্ষক-কর্মচারীগণ তাদের প্রাপ্য অবসর ও কল্যাণের অর্থ পেতে পারে সেজন্য তিনি প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। একই সাথে অবহেলিত, বঞ্চিত স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী মাদরাসার শিক্ষকগণের সকল সমস্যা যাতে দ্রুত আসুসমাধান হয় সেজন্যও অনুরোধ জানান।
বিদায়ী সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন, জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও বরিশাল মহানগরীর সভাপতি প্রিন্সিপাল মাওলানা আব্দুর রব, বরিশাল জেলা সভাপতি প্রিন্সিপাল মাওলানা আবু সাঈদ মো. কামেল কাওসার, বরিশাল মহানগরীর সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা নজরুল ইসলাম, বরিশাল জেলা নবনিযুক্ত সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, বরিশাল জেলার নবনিযুক্ত সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা ইলিয়াস, বরিশাল মহানগরীর নবনিযুক্ত সহসভাপতি ড. মাওলানা আবুবকর সিদ্দিক ও মাওলানা মো. দেলোয়ার হোসাইন, প্রিন্সিপাল মাওলানা আনছার উদ্দীন সরদার প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে বাবুগঞ্জ উপজেলার সকল মাদরাসা প্রধানগণ, বরিশাল জেলা ও মহানগরীর সকল উপজেলা শাখার নেতৃবৃন্দ এবং প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ