Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম

আরো শক্তিশালী ডলার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অন্য মুদ্রাগুলোর বিপরীতে ডলার আরও শক্তিশালী এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের সুদহার চড়া হওয়ার পরিপ্রেক্ষিতে চাহিদা কমায় কমেছে স্বর্ণের দাম। আন্তর্জাতিক বাজারে গত বৃহস্পতিবার ধাতুটির প্রতি আউন্স বিক্রি হয়েছে ১ হাজার ৭০০ ডলারের কমে। গতকাল আউন্সে স্বর্ণের দাম দশমিক ৮ শতাংশ কমে হয় ১ হাজার ৬৯৬ দশমিক ৭৬ ডলার। এ দরপতন ২০২১ সালের জুলাইয়ের পর সর্বনিম্ন। একই দিনে যুক্তরাষ্ট্রে ভবিষ্যৎ চালানের স্বর্ণের দাম ১ শতাংশ কমে ১ হাজার ৭০৯ দশমিক ৩ ডলারে বিক্রি হয়।
অর্থনৈতিক অনিশ্চয়তার সময়ে মূল্য ধরে রাখার নিরাপদ উপায় মনে করা হয় স্বর্ণ ক্রয়কে, তবে ব্যাংকের সুদহার বেশি হলে এ পদ্ধতি কাজে আসে না। এ বিষয়ে কানাডাভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান টিডি সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক সুদহার উচ্চ রাখলে এবং মন্দা পরিস্থিতিতেও সুদহার না কমালে তা স্বর্ণ মজুতের সহায়ক হবে না।
এদিকে যুক্তরাষ্ট্রে আগস্টে কারখানাগুলোতে উৎপাদন বাড়ার খবরে ডলার সূচক ২০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ডলারের দাম বাড়ার অর্থ হলো স্বর্ণ ক্রয়ে বিদেশি ক্রেতাদের আরও বেশি অর্থ ঢালা। স্বাভাবিকভাবেই তাই চাহিদা কমে ধাতুটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ