Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়রা নির্বাচনে দ্বিমুখী লড়াই আজ

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ এসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজ (বায়রা) এর কার্যনির্বাহী কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন (২০২২-২০২৪) আজ। রাজধানীর সোনারগাঁ হোটেলের বলরুমে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচিত কমিটি না থাকায় দীর্ঘ দিন যাবত বায়রায় প্রশাসক নিয়োজিত ছিল। অনেক দিন পর বায়রায় ভোটের সুযোগ ফিরে পাওয়ায় ভোটারদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। বায়রা দ্বি বার্ষিক নির্বাচনে ১ হাজার ৪২ ভোটার আজ তাদের পছন্দের প্যানেলের প্রার্থীদের ভোট দিবেন। বায়রা নির্বাচনে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বীতা করছে। তিনটি প্যানেলে ২৭ জন করে ৮১ জন প্রার্থী ভোটের জন্য লড়বেন। অনেকেই বলেছেন, একটি প্যানেল থেকে দু’জন যাঁদরেল প্রার্থী অপর প্যানেলে যোগদান করায় মূলতঃ এবারের নির্বাচনে দ্বি মুখী লড়াই হবে। এছাড়া বায়রা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১০১ জন। প্যানেলগুলো হচ্ছে, বায়রার সাবেক মহাসচিব মোহাম্মদ রুহুল আমিন স্বপনের নেতৃত্বাধীন সম্মিলিত গণতান্ত্রিক জোট। বায়রার সাবেক সভাপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ সম্মিলিত গণতান্ত্রিক জোটের প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন।

বায়রার সাবেক সভাপতি আলহাজ আবুল বাশারের নেতৃত্বাধীন বায়রা সম্মিলিত ঐক্য পরিষদ। বায়রার সাবেক সভাপতি মো. নূর আলী সম্মিলিত ঐক্য পরিষদের প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন। বায়রার সাবেক সিনিয়র সহ সভাপতি ড. মোহাম্মদ ফারুকের নেতৃত্বাধীন সম্মিলিত সমন্বয় ফ্রন্ট। এদিকে, সম্মিলিত সমন্বয় ফ্রন্টের দু’জন যাঁদলের প্রার্থী বায়রার সাবেক মহাসচিব রিয়াজ উল ইসলাম রিয়াজ ও মোস্তফা মাহমুদ আবুল বাশারের নেতৃত্বাধীন সম্মিলিত ঐক্য পরিষদের যোগ দেয়ায় ভোটারদের মাঝে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে।
নির্বাচন পরিচালনার জন্য তিন সদস্য বিশিষ্ট নির্বাচন বোর্ড এবং ৩ সদস্য বিশিষ্ট আপীল বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপ সচিব মিরাজুল ইসলাম উকিল গতকাল ইনকিলাবকে জানান, বায়রা নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই নির্বাচনকে ঘিরে সংগঠনের বিবাদমান কয়েককটি গ্রুপ বেশ সক্রিয়। তিনটি প্যানেলই নিজেদের পক্ষে বায়রা সদস্যদের টানতে নানা কৌশল নিয়েছে। আর এই কৌশল গুলোর মধ্যে তিন প্যানেলেই ব্যবসাসায়ীক স্বার্থকে বেশি গুরুত্ব দিচ্ছে। ফলে একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরছেন প্রচারের সময়। বিশেষ করে মালয়েশিয়া শ্রমবাজার, সিঙ্গাপুর শ্রমবাজার বেশি আলোচনায়। একইসাথে মানব পাচার প্রতিরোধ আইনের সাংঘর্ষিক ধারাগুলো সংশোধনের প্রতিশ্রুতি দিচ্ছে প্যানেলগুলো। শ্রমবাজারের সিন্ডিকেট চিরতরে নির্মূলের ঘোষণাও দেয়া হচ্ছে। সম্প্রতি তিন প্যানেলের পরিচিতি সভায় পরস্পরের বিরুদ্ধে নানা অভিযোগ করা হয়। মালয়েশিয়ার শ্রম বাজারে কথিত ২৫ এজেন্সির সিন্ডিকেটকে বারবারই সামনে নিয়ে ভোট ভিক্ষা করা হয়েছে।
আবুল বাশার ও তার প্যানেলের সদস্যরা বলেছেন, মালয়েশিয়া শ্রমবাজারে ২৫ সিন্ডিকেট করে বৈধ রিক্রুটিং এজেন্সিগুলোকে ব্যবসায়ীকভাবে বঞ্চিত করেছে। রুহুল আমিন স্বপনসহ তার প্যানেলের সদস্যরা বলেছেন, মালয়েশিয়ার শ্রমবাজারে যারাই ব্যবসা করতে চাইবেন তাদেরকেই সুযোগ দেয়া হবে। এমনকি এই নির্বাচনের সময়ও যারা আগ্রহ প্রকাশ করছেন তারাই কর্মী পাঠানোর সাথে যুক্ত হতে পারছেন। যারা বিরোধিতা করছেন, তারা নিজেরা ব্যর্থ হয়ে শ্রমবাজারটি বন্ধের ষড়যন্ত্রে নেমেছেন।
অন্যদিকে, ড.মোহাম্মদ ফারুকের প্যানেলের সদস্যরা বাকি দুই প্যানেলের বিরোধিতা করছেন। এই অংশের নেতারা বলছেন, মোহাম্মদ নূর আলী, আবুল বাশার, রুহুল আমিন স্বপন সকলেই বায়রা সদস্যদের স্বার্থ বিরোধী কাজে লিপ্ত। নূর আলী ও রুহুল আমিন স্বপন ২০১৭-২০১৮ সালে ১০ রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেটের নেতা। এবার নিজেদের বনিবনা না হওয়ায় বিভক্ত হয়েছে। দুই নেতাই আলাদাভাবে মালয়েশিয়া শ্রমবাজার দখলের চেষ্টা করেছিলেন। একজন ব্যর্থ হয়েছেন অন্যজন সফল হয়েছেন।
ফকিরাপুলের রিক্রুটিং এজেন্সির স্বত্বাধিকারী বলেন, ২০০৮ থেকে ২০১৬ মালয়েশিয়া শ্রমবাজার বন্ধ ছিল। তখন কেউ সাহস করে বাজারটি খোলার উদ্যোগ নেননি। একইভাবে ২০১৮ থেকে ২০২১ এই সময়ও বাজারটি খোলার জন্য কেউ ঝুঁকি নিতে চাননি। রুহুল আমিন স্বপন শ্রমবাজারটি খোলার উদ্যোগ নিয়েছেন বলেই আজকে কয়েক শ’ ব্যবসায়ী প্রত্যক্ষ পরোক্ষভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রক্রিয়ার সাথে যুক্ত হতে পারছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ