Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার দিনের সফরে আসছেন আইএলও ডিজি রাইডার

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : চার দিনের সফরে বাংলাদেশে আসছেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক (ডিজি) গাই রাইডার। ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় অভিবাসন ও উন্নয়নবিষয়ক বৈশ্বিক ফোরামের (জিএফএমডি) নবম সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ৯ ডিসেম্বর ঢাকায় পৌঁছাবেন তিনি। সামিটের উদ্বোধনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও থাকার কথা রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।
সূত্র মতে, রাইডার বাংলাদেশে ১২ ডিসেম্বর পর্যন্ত থাকবেন। এই চার দিনের সফরে তিনি রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি বেশকিছু কর্মসূচিতে যোগ দেবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ১০ ডিসেম্বর জিএফএমডি সামিটের উদ্বোধনীতে যোগদান, ১১ ডিসেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন ও শ্রমিক শিক্ষার জাতীয় সমন্বয় কমিটির যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব ওয়ার্ক’ শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান। একই দিন বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাতে শ্রমিক-মালিক হৃদ্যতাপূর্ণ সম্পর্ক এবং সামাজিক সংলাপ উদ্বুদ্ধকরণবিষয়ক একটি পাঁচ বছর মেয়াদি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান।
রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক খাতের কর্মীদের নিরাপত্তা ও জীবনমানের উন্নয়নে সরকারি বিভিন্ন অধিদপ্তর ও সংস্থা এবং বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করে আসছে আইএলও। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আইএলও’র দশম মহাপরিচালক হিসেবে ২০১২ সালের ১ অক্টোবর দায়িত্ব নেন রাইডার। তিনি দ্বিতীয় মেয়াদেও সংস্থাটির মহাপরিচালক নির্বাচিত হয়েছেন। তার এ মেয়াদ শুরু হবে আগামী বছরের ১ অক্টোবর থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ