Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে খাদ্য সঙ্কটের সম্ভাবনা নেই, মজুত ১৯ লাখ টন

সংসদে খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন, দেশে খাদ্য সংকটের কোনো সম্ভাবনা নেই। জাতীয় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নীতি অনুসারে দেশে ১০ দশমিক ৫০ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রাখার কথা বলা হলেও বর্তমানে এর চেয়ে বেশি মজুত রয়েছে। দেশে বর্তমানে (৩০ আগস্ট পর্যন্ত) ১৯ লাখ ৫০ হাজার ৫৩১ টন খাদ্যশস্য মজুত রয়েছে। এর মধ্যে চাল ১৭ লাখ ৩৩ হাজার ৩০০ টন, আর এক লাখ ৪১ হাজার ১১৮ টন গম এবং এক লাখ ১৭ হাজার ৯৭ টন ধান রয়েছে। জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত আলী আজমের প্রশ্নের জবাবে গতকাল তিনি এসব কথা জানান। মন্ত্রী জানান, জি টু জি পদ্ধতিতে রাশিয়া থেকে গম এবং ভারত, মিয়ানমার ও ভিয়েতনাম হতে চাল আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, দেশে ১৬ দশমিক ৫২ কোটি মানুষের জন্য মোট খাদ্যশস্য প্রয়োজন ২৩৩ দশমিক ৩৫ লাখ মেট্রিক টন। ২০২১-২২ অর্থবছরে খাদ্যশস্যের উৎপাদন হয়েছে ৩৮৯ দশমিক ২৯ লাখ মেট্রিক টন। যা চাহিদার তুলনায় বেশি।
সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবছরে ১৫ লাখ ৪৪ হাজার ১৪৫ দশমিক ৮ মেট্রিক টন চাল, ১৯ লাখ ৯৫ হাজার ৫৩৯ দশমিক ৬ মেট্রিক টন ভোজ্যতেল, ছয় লাখ ৯৯ হাজার ১২৯ দশমিক ৩ মেট্রিক টন পেঁয়াজ ও ৫৪ হাজার ২৩৭ দশমিক ৬ মেট্রিক টন রসুন আমদানি করা হয়েছে।
জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে ৬৭ লাখ ২ হাজার ৬৮৮ দশমিক ৫ মেট্রিক টন গম, ২৭ লাখ ৭৭ হাজার ৪৬৮ দশমিক ৮ মেট্রিক টন তেলবীজ, ২৭ লাখ ৮ হাজার ৪৯ মেট্রিক টন চিনি, তিন লাখ ৬৩ হাজার ১০৭ দশমিক ৫ মেট্রিক টন মশলা, ১২ লাখ ৪৮ হাজার ৩৯২ দশমিক ৭ মেট্রিক টন ডাল, ১২ লাখ ৩৬ হাজার ১৩১ দশমিক ৪ মেট্রিক টন ফল, এক লাখ ৫৬ হাজার ২৪৬ দশমিক ২ মেট্রিক টন দুগ্ধজাত পণ্য আমদানি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ