Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাকরি ফেরত পাবেন না ৮৫ নির্বাচন কর্মকর্তা

সুপ্রিম কোর্টের রায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৪ এএম

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার আমলে নিযুক্ত ৮৫ উপজেলা নির্বাচন কর্মকর্তার নিয়োগ পুনর্বহালের সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্ট।
গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৬ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন।সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন,অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী।চাকরিচ্যুত কর্মকর্তাদের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ,প্রবীর নিয়োগী, সালাহ উদ্দিন দোলন ও কামরুল হক সিদ্দিকী।
এর আগে গত রোববার প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের দেয়া রায়ের বিরুদ্ধে সরকারপক্ষের করা আপিলের ওপর শুনানি সম্পন্ন হয়।
২০০৫ সালের ৩ সেপ্টেম্বর সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে ৩২৭ জনকে উপজেলা নির্বাচন কর্মকর্তা হিসেবে অস্থায়ীভাবে নির্বাচিত করা হয়।এ নিয়োগ নিয়ে বিতর্ক ওঠার পর ২০০৭ সালের তত্ত¡াবধায়ক সরকার আমলে ৩২৭ জনের মূল্যায়ন পরীক্ষা নেয়া হয়।তাদের মধ্যে অনুত্তীর্ণ ৮৫ জনকে ওই বছরের ৩ সেপ্টেম্বর চাকরিচ্যুত করা হয়।এর বিরুদ্ধে চাকরিচ্যুত প্রার্থীরা মামলা করলে ২০০৯ সালের ২৩ মার্চ তা খারিজ করে দেন প্রশাসনিক ট্রাইব্যুনাল।এর বিরুদ্ধে তারা আপিল করেন।
আপিল মঞ্জুর করে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল ২০১০ সালের ১২ এপ্রিল তাদের চাকরিতে পুনর্বহালের পক্ষে রায় দেন।রায়ের বিরুদ্ধে সরকারপক্ষ পৃথক ৪টি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন।এর পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালত ২০১০ সালের ২৯ এপ্রিল আপিল ট্রাইব্যুনালের রায়ের কার্যকারিতা স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।এ ধারাবাহিকতায় ২০১১ সালে সরকারপক্ষ পৃথক আপিল করে।ওই আপিল মঞ্জুর করে গতকাল উপরোক্ত রায় দেন সুপ্রিম কোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ