Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ২৫ হাজার করার দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৮ এএম

জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহার ও মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ করে সংগঠনটি। দাবি জানিয়ে তারা বলেন, শিল্পাঞ্চল আশুলিয়া হচ্ছে শ্রমিক আন্দোলনের সূতিকাগার। সারাদেশের শ্রমিকরা আশুলিয়ার দিকেই তাকিয়ে থাকেন। এর আগে প্রত্যেকটি মজুরি বৃদ্ধির আন্দোলনে এই অঞ্চলের শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এবারও শ্রমিকদের ন্যূনতম ২৫ হাজার টাকা মজুরির দিতে হবে।
তারা দাবি করে বলেন, ২০০৬ সালে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার তারা নিশ্চিত করেছিল। শ্রমিকদের মজুরি এখনও অনেক কম। এখন যে ন্যূনতম মজুরি দেওয়া হয় তা একজন শ্রমিককে কষ্ট করে জীবনধারণ করতে হচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এই মজুরিতে তাদের বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। রেশনিং, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করে সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন করতে হবে।
এসময় সংগঠনের সহপ্রধান তাছলিমা আক্তার বলেন, প্রধানমন্ত্রী শ্রমিকদের কষ্টের দিকে তাকান। তারা কীভাবে এই স্বল্প বেতনে দিনাতিপাত করে। আবার কিছুদিন পরপর বেতন বন্ধ করে দেওয়া হয়। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে নিত্যপণের দাম বেড়েছে, কিন্তু শ্রমিকদের বেতন বাড়েনি। এছাড়া শ্রমিক এলাকায় সবচেয়ে বেশি লোডশেডিং হয়। ফলে শ্রমিকরা অনেক কষ্টে দিনাতিপাত করছে।
সাধারণ সম্পাদক জুলহাস নাইম বাবু বলেন, শ্রমিকদের শ্রমে দেশের পোশাকশিল্পের উন্নতি হচ্ছে। অথচ শ্রমিকরা সবচেয়ে বেশি শোষিত ও নির্যাতিত। তাদের প্রতি এই নির্যাতন বন্ধ করা হোক। অবিলম্বে গার্মেন্টস কর্মীদের বেতন ২৫ হাজার টাকা করুন। বর্তমান বাজারমূল্যে এই দাবি অত্যন্ত যৌক্তিক দাবি। বিক্ষোভ সমাবেশ চলাকালে তাদের সঙ্গে সংহতি জানিয়ে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন নামের একটি সংগঠন বিক্ষোভে অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ