Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রায় সুপ্রিম কোর্টে স্থগিত

সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১২ এএম

ফৌজদারি মামলায় সরকারি কর্মচারিদের গ্রেফতারে পূর্বানুমোদন নেয়ার বিধান বাতিল করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট।গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন।এসময় রিটকারীর পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এবং সরকারের পক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিনউদ্দিন শুনানি করে।
আদেশের বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন,সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল করে হাইকোর্টের রায় আগামী ২৩ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ।এই সময়ের মধ্যে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারকে লিভ টু আপিল করতে বলা হয়েছে।এর ফলে সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান,সরকারি চাকরি আইন,২০১৮ এর ৪১(১) ধারার কার্যকারিতা বহাল থাকবে।
এর আগে গত ২৫ আগস্ট হাইকোর্ট আইনটি সংবিধান পরিপন্থি ঘোষণা করেন।সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারায় সরকারি কর্মচারিকে গ্রেফতারের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমোদন নেয়ার বিধান রয়েছে।আপিল বিভাগের স্থগিতাদেশের ফলে এ বিধানই আপাত:বহাল থাকলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ