Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমার আগামীতে সতর্ক থাকবে : সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ সীমান্তে মর্টারশেল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১২ এএম

মিয়ানমার থেকে বাংলাদেশ সীমান্তে মর্টারশেল ছুড়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমার আগামীতে সতর্ক থাকবে। তিনি বলেন, মিয়ানমার থেকে একটি স্ট্রে আমাদের দেশের সীমান্তে হঠাৎ করে চলে এসেছে। এবিষয়ে আমরা তাদেরকে জিজ্ঞেস করেছি, তারা আগামীতে সতর্ক থাকবে বলেছে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ এবং ঢাকায় জাপান দূতাবাসের যৌথ আয়োজনে ‘ট্রিবিউট টু অ্যাবে শিনজো’ শীর্ষক শোক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমনটি বলেন।
স্মরণসভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি। সম্মানিত অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. জিয়া রহমান। সঞ্চালনার দায়িত্বে ছিলেন জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুন।
এসময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের সাথে শিনজো আবের সম্পর্ক খুব গভীর ছিল। জাপানের সবচেয়ে বেশিদিনের সরকার ছিলেন তিনি। তিনি প্রধানমন্ত্রী থাকাকালে আমাদের প্রধানমন্ত্রী তিন তিন বার রাষ্ট্রীয় সফরে গেছেন, তিনিও আমাদের দেশে এসেছেন। ২০১৪ সালে জাপান-বাংলাদেশ পার্টনারশিপ গড়ে ওঠে। আজকে বাংলাদেশে যে মেট্রোরেল দেখা যাচ্ছে তা জাপানের সহায়তায় সম্ভব হচ্ছে। শিনজো অ্যাবের সঙ্গে আলাপ করে দেশের জন্য প্রায় ৬ বিলিয়ন ডলার অনুদান নিয়ে আসেন।
অনুষ্ঠান শেষে মিয়ানমার থেকে দেশের সীমান্ত এলাকায় মর্টারশেল পড়ার বিষয়ে সংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের এখানে পড়েছে একটি স্ট্রে। তা হঠাৎ করে চলে এসেছে। এবিষয়ে আমরা তাদেরকে জিজ্ঞেস করেছি, তারা আগামীতে সতর্ক থাকবে বলেছে।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ